টরন্টো থেকে:-

জ্ঞানই শক্তি নয় ( Knowledge is not Power )
শিরোনামটি দেখে হতাঠ চমকে যাওয়ার মতই, কারণ ছোটবেলা কতো পড়েছি এবং শুনেছি ” Knowledge is Power”. ২০০৮ সালে এখানকার একটা organization এর অ্যাওয়ার্ড পাওয়ার অভিবাদন পত্রে এক সহকর্মী লিখেছিলেন, ” “Winners don’t do different things,they do things differently”, এবং এই উদ্রিতিটি ছিলো Mr. Shiv Khera-র। উদ্রিতিটি ভালো লাগায় Mr. Khera -র বইটি পড়লাম। বইটিতে প্রেরনামূলক অনেক লেখাই আছে , তবে এখানে আমি তার ” Knowledge is not Power” বিষয়ের কিছু কথা লিখতে চাই কারণ লেখাটি খুবই সত্য এবং আমার অনেক পছন্দ। উনি যেমন বলেছেন মূল্যবোধ ছাড়া শিক্ষা অর্থহীন। সত্যিকারের শিক্ষা হোলো মাথা এবং হৃদয়ের উভয়ের একটি প্রশিক্ষণ। আমি অনেক ভালো ফলাফল করে ডিগ্রী অর্জন করতে পারি তথাপি আমি খুব বেশি কিছু জানতে নাও পারি। একজন বেক্তির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা হোলো শিখতে শিখা ” learn to learn “. উনার এই কথাটি অত্যান্ত সত্য এবং আমরা যখন আমাদের organization-এ চাকরির জন্য interview নেই তখন এই বিশয়টি খুব গুরুত্বর সঙ্গে দেখি। আমরা প্রায়শই শিক্ষাকে কোনো ঘটনাকে মুখস্ত রাখার ক্ষমতার সঙ্গে গুলিয়ে ফেলি।নীতিবোধ ছাড়া মনকে শিক্ষিত করলে সমাজে শুধু ক্ষিপ্ত লোকের সংখ্যা বাড়বে।

জ্ঞান কেন শক্তি নয় ( knowledge is not power )

যেমনটি আগে বলেছি আমরা প্রায়ই শুনেছি ” knowledge is power “, আসলে তা ঠিক নয়। জ্ঞান আসলে তথ্য মাত্র। এটা সম্ভাব্য শক্তি এবং এটি শক্তি তখনই হয় যখন এটাকে কাজে লাগানো  হয়। একটি লোক যিনি পড়তে জানেন কিন্ত কখনো পড়েন না তার সঙ্গে যে পরতেই জানেন না তার কি খুব একটা পার্থক আছে ? Ben Franklin এর মতে খুব একটা নয়।
শিক্ষা অনকেটা খাওয়ার মতো, যেমন কি পরিমানে খেতে পারলাম সেটা বেপার না , বেপার হোলো কতটুকু হজম করতে পারলাম।
জ্ঞান হোলো সম্ভাব্য শক্তি ;  সত্য-মিথ্যার বিচার বিবেচনার ক্ষমতা অর্থাৎ ” wisdom ” হচ্ছে আসল শক্তি তাই শিক্ষা হতে পারে বিভিন্ন ভাবে, শুধুমাত্র ভালো ফলাফল আরে ডিগ্রী অর্জন করাই শিক্ষা নয়। শিখা হতে পারে যেমন :
* আপনার strength এর চর্চা করা
* স্ব-শৃঙ্খলা শেখা
* শোনা ( এখানে এক কানাডিয়ান ভদ্রলোক একবার এক সেমিনারে বলেছিলেন আল্লাহ আমাদের কান দিয়েছেন দুইটা কিন্তু মুখ দিয়েছেন একটি , তার কারণ হলো আমাদেরকে বেশি শুনতে হবে এবং কম বলতে হবে যদিও আমরা এর উল্টো করে থাকি)
* জানার প্রতি আগ্রহ

আমাদের মন হোলো আমাদের শরীরের পেশির মত, এটা টান টান থাকবে না ঘুচে যাবে তা নির্ভর করে আপনি কতটা পেশীকে কাজে লাগাচ্ছেন অর্থাৎ কতটা exercise করছেন।
আমাকে যদি কেউ এক কেজি হিরে বা সোনা দিয়ে বলে যে এগুলি তোমার তবে তুমি এগুলিকে কখনো বেবহার করতে পারবে না, তাহলে যার কাছে এক তোলা শোনা আছে এবং সেটা সে বেবহার করতে পারে তার ওই এক তোলা শোনার মুল্য আমার এক কেজির থেকে অনেক মুল্য।  শিক্ষা বা জ্ঞান যেটাই হোক তার যথাযত বেবহার না হোলে একজন শিক্ষিত আর অশিক্ষিত মানুষের কোনো পার্থক নেই, বরং একজন অশিক্ষিত নীতি-মুল্যবোধ সম্পর্ণ মানুষ অনেক বড় বড় ডিগ্রী ধারী লোকের থেকে অনেকাংশে ভালো।
আমি বাংলা ইংরেজি কোনো ভাষাতেই খুব ভালো দক্ষতা এখনো অর্জন করিনি তাই লেখাটির মধে ভুল থাকলে অনুগ্রহপূর্বক ক্ষমা করবেন।

১ মন্তব্য

  1. চমৎকার লিখেছেন জনাব মুকুল বি জামান। আধুনিকতার এই ধাক্কার যুগে এ জাতীয় যুক্তি ও বুদ্ধিবৃত্তিক লেখা বাংলাদেশের মানুষকে ভিন্নভাবে ভাবতে উৎসাহিত করবে বলে আমার বিশ্বাস। Keep up your good writing!

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন