গত সপ্তাহে ফোর্ড সরকারের social services মিনিস্টার তাদের নতুন Autism Program এর ঘোষণা দেওয়ার সময় Ontario Association for Behaviour Analysts নামের যে non-partisan group আছে তাদেরকে এই বলে হুমকি দেন যে তারা যদি তার এই নতুন Autism Program কে সাপোর্ট না করে তাহলে তাদেরকে তার ফল ভোগ করতে হবে। উনি অবশ্য পরে টুইট করে তার এই মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন।
 
যাহোক সে বিষয় আমার বেশি কনসার্ন না। আমার নিজের কোনো অটিস্টিক বাচ্চা নেই, কিন্তু আমার আত্মীয়ের মধ্যে আছে, তাছাড়া এদের সাথে মাঝে মধ্যে কাজ করার অভিজ্ঞতা থেকে বলতে পারি যে তাদের এই নতুন প্রোগ্রামটি যদিও তারা ব্যাকলগ কমানোর কথা বলে এই বাচ্চাদের ট্রিটমেন্ট এর জন্য একটি নিদৃষ্ট পরিমান টাকা এবং নিদৃষ্ট বয়োস ধার্য করেছেন সেটি আমার মতে যথাযত নয়। এই সমস্ত বাচ্চাদের গড়ে বছরে যেখানে $৮০,০০০ ডলারের মতো বছরে খরচ হয় সেখানে তার টোটাল ট্রিটমেন্ট এর জন্য মাত্র $১৪০,০০০ দিয়ে কিভাবে কি করবে। হয়তো কারো কারো কাজে লাগবে যাদের প্রয়োজন খুব বেশি নয়।
আর OABA এর সাথে আমি একমত যে টাকাটি বাচ্চার বয়োসের উপর নির্ভর করে নয় তার প্রয়োজনের উপর নির্ভর করেই দেওয়া উচিত। এবং এই সেনসেটিভ বিষয়ের নতুন প্রোগ্রামটি তৈরী করার আগে যারা ভুক্তভোগী তাদের সাথে খুব ভালো ভাবে আলোচনা করা দরকার ছিল।
 
অনেকের মতো আমিও ট্যাক্স একজন-পেয়ার তাই আমার ট্যাক্সের টাকা ঠিক জায়গায় খরচ হলে আমার ট্যাক্স দিতে আপত্তি নেই, কিন্তু সেই ট্যাক্সের টাকা যদি এই ধরণের জায়গায় বেবহার না করে লক্ষ টাকার প্লাস্টিকের হাঁস বা প্যানএম গেমের পিছনে খরচ করা হয় তখন খারাপ লাগে। যাহোক এটি আমার একান্ত বেক্তিগত মতামত। আমি শুধু এখানেই নয়, আমার স্থানীয় এম পি পীর কাছেও এই জাতীয় একটি চিঠি দিয়েছি, কারণ বিষয়টি তরিঘরি করে করা হয়েছে, যেটি আমার মনোপুত না। আমি জানি আমার মতো একজন চুনো পুঁটির একটি চিঠিতে তাদের কিছু এসে যাবে না, তার পরেও নিজের মনে কিছুটা হলেও ভালো লাগবে যে I did something .
 
এখন মিঃ ফোর্ড যদিও বলছেন “My heart goes out to kids with autism.”, আমার মনে আছে উনি যখন Etobicokeর কাউন্সিলর ছিলেন তখন একদিন বলেছিলেন, “a home for developmentally disabled youth in his neighbourhood “ruined the community.”. CBC তৎকালীন খবর দেখলে পাবেন। আমি এখানে কোনো দলের হার্ড-কোর সাপটার না, ভালো কাজের সব সময় প্রশংসা থাকবে, কিন্তু এই ধরণের সব কিছু নিজেরা ঠিকঠাক করে নাম মাত্র কিছু মানুষকে জানিয়ে একটি নতুন প্রোগ্রাম দাঁড় করানো ভালো কাজ হয়নি।
কাট-ছাট করছেন এবং করবেনও কিন্তু সেট গড় পরতায় সব জায়গায় একইভাবে করাটা ঠিক না।
 
একটি বাবা মা যেমন নিজে থেকে একটি অটিস্টিক বাচ্চা তৈরী করনে না তেমনি কোনো বচ্চা ইচ্ছা করে এই রকম হয় না তাই তাদেরকে শুধু মাত্র special needs kids বলে পুলকিত করলে চলবে না, আমাদের সবাইকে তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে যাতে করে তারাও যেন তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারে। এবং এরা যে যথাযত সুযোগ পেলে অনেক ক্ষেত্রে আমাদের থেকেও ভালো করতে পারে তার অনেক অনেক প্রমান আছে, Kristine Barnett এর ছেলে Jacob এর কথা আমরা অনেকেই জানি। দুই বছর বয়সে যখন তার সিনড্রোম ধরা পরে তখন বিশেষজ্ঞরা বলেছিলেন সে যদি কখনো তার নিজের জুতার ফিতা লাগাতে পারে তাহলে সেটা হবে অলৌকিক ঘটনা। কিন্তু দেখা গেলো সেই ছেলে হলো পৃথিবীর নামকরা এক মেথেমেটিশিয়ান। মাত্র ৯ বছর বয়সে সে original theory of astrophysics এর উপর কাজ শুরু করে। এর থেকে অনেকে মনে করেন সে হয়তো একদিন নোবেল প্রাইজ পাবে। ১২ বছর বয়সে সে একজন paid quantum physics এর গবেষক কাজ পান।
 
তাই বলছি, সুযোগ পেলে এরাও অনেক কিছু করতে পারে। Jacob এর সমস্ত থেরাপিস্ট, চিকিৎসক এবং মনোবিজ্ঞানীদের ধারণাকে পাল্টে দিয়ে কিভাবে সে এতো তীক্ষ্ন বুদ্ধিসম্পন্ন একজন অঙ্কবিদ হতে চলেছে সে বিষয়ে তার মায়ের এবং তার জীবনের কঠিন থেকে কঠিনতম স্ট্রাগলের কথা জানতে হলে তার মা Kristine Barnett এর লেখা The Spark বইটি পরে দেখতে পারেন। এই বইটি শুধু মাত্র স্পেশাল নিডস কিডসদের মাতা পিতার জন্য নয়, বরং আপনি আমি, যারা জীবনে পদে পদে বাধা গ্রস্থ হসছেন, মনে হস্ছে জীবন আপনাকে ঝুলিয়ে রেখেছে, এক পা আগলে দু পা পিছিয়ে যায় এই ধরণের লোকের জন্যও খুবই উপকারী। এটি আমার নিজের জীবনের জন্য যেমন কাজে লেগেছে তেমনি আমি আমার প্রফেশনাল কাজেও বেবহার করছি। অত্যান্ত ইন্সপায়ারিং একটি বই।
সবাই ভালো থাকেন, এবং যে যেখানে যেভাবে পারেন কিছুটা হলেও এই সুন্দর শিশুদের জন্য কিছুটা হলেও করুন।
 
মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন