বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ (পঞ্চম পর্ব )

জমে উঠেছে বিশ্বকাপ

গত শুক্রবারে শ্রীলংকা এবারের প্রত্যাশিত বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডকে হারিয়ে দেয়ায় জমে উঠেছে বিশ্বকাপ। পয়েন্ট তালিকায় তলানিতে পরে থাকায় শুধু আফগলিস্তান ও দক্ষিণ আফ্রিকা ছাড়া বাকি সবাই এখনও পরবর্তী ধাপে উঠার আশা জাগিয়ে রেখেছে । বাংলাদেশের জন্য বাকি রইলো কেবল পাক-ভারত ।

গত শনিবারেই এশিয়ার ক্রিকেটের উদীয়মান দেশ হিসাবে আফগানিস্তান শক্তিশালী ভারতকে প্রায় নাগালের মধ্যে পেয়েও যেভাবে লড়তে লড়তে হেরে গেলো তা উপভোগ করে অনেকের মতো আমারও আফগানিস্তানের প্রতি পূর্ণ সমর্থন ছিল। কিন্তু গতরাতে খবরের কাগজে ওদের ক্যাপ্টিনের দাম্ভিক কথাবার্তায় সেই সমর্থনের স্থায়িত্ব থাকলো প্রায় দেড় দিন। প্রথম আলোয় দেখলাম “অধিনায়ক গুলবদিন নাইব যে ‘বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছি না’—এমন গা জ্বলুনি কথা শুনিয়েছিলেন। এও বলেছিলেন, আমরা তো ডুবছিই, বাংলাদেশকে নিয়েই ডুবব।(প্রথম আলো: জুন ২৫ )। গর্ত পরের জন্য খুঁড়লে সে গর্তে নিজেকেও পড়তে হয়। মুজিব-রশিদ-নবী এই ত্রয়ী স্পিনার মিলে যে স্পিনের ফাঁদ পেতে রেখেছিলো আজ বাংলাদেশের জন্য, সেই স্পিনের ফাঁদেই সাকিবের জাদুকরী বোলিং-এর তোপে গুড়িয়ে গেলো দাম্ভিক আফগানিস্তানের ইনিংস. বাংলাদেশ জিতলো ৬২ রানে।

আজকের খেলার পরে পয়েন্ট তালিকা হয়েছে কাকতলীয় ভাবে কাউন্ট -ডাউনের মতো ১১, ১০, ৯ , ৮, ৭, ৬, ও ৫ যথাক্রমে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইন্ডিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলংকা ও পাকিস্তান। বাংলাদেশের বাকি রয়েছে দুটি খেলা : ইন্ডিয়ার সাথে এই মঙ্গল বারে ও পাকিস্তানের সাথে পরের বুধবারে। এই দুটি ম্যাচেই জিতলে অবস্যই ভালো তবে অন্তত একটিতে তো অবশ্য অবশ্যই জিতে হবে। তারপরেও চাতক পাখির মতো তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডের পতনের দিকে। ইংল্যান্ডের বাকি তিনটি ( অস্ট্রেলিয়া, ইন্ডিয়া ও নিউজিল্যান্ড) ম্যাচের প্রত্যেকটিতেই হারতে হবে। সুখবর হচ্ছে, এই তিনটি দেশের বিপক্ষে বিশ্বকাপে ১৯৯২ পর থেকে ইংল্যান্ডের জয়ের কোনো রেকর্ড নেই। তাই আগামীকাল বাংলাদেশের সমর্থক সকলে আগ্রহভরে তাকিয়ে থাকবে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার খেলার দিকে।

আজ সারা ক্রিকেট দুনিয়া সাকিবের বন্দনায় মুখরিত । আজকে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের কারনে সাকিব আল হাসান এক অনন্য রেকর্ডের মালিক হয়ে গেছেন। বিশ্বকাপ ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেটের ‘ডাবল’ এর মালিক এখন সাকিব।এছাড়া , বিশ্বকাপে একই ম্যাচে অর্ধ শতক ও ৫ উইকেট নিয়ে কপিল দেব ও যুবরাজের পাশে নিজের নাম লেখালেন আমাদের আসমানের চাঁন- সাকিবুল হাসান।এই সুদূর প্রবাস থেকে তোমার জন্য শুভেচ্ছা রইলো সাকিব ।।

এগিয়ে যাও বাংলাদেশ. হেরে যাও বা জিতে যাও তোমার সাথে আছি ….
জয় বাংলাদেশ ক্রিকেটের জয়…..

1,099 total views, 14 views today

প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর। পোষ্ট লেখক অথবা মন্তব্যকারীর অনুমতি না নিয়ে পোস্টের অথবা মন্তব্যের আংশিক বা পুরোটা কোন মিডিয়ায় পুনঃপ্রকাশ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *