ইদানিং অনেকেই প্রশ্ন করেন IELTS ছাড়া কি কানাডা আশা যায়। IELTS স্কোর বাড়ছে না। IELTS স্কোর কম হলে হয় না ইত্যাদি।
আগেই বলে নিশ্ছি আমার কথায় কেউ রাগ করবেন না কারণ আমি কিছু বাস্তব এবং কঠিন কথা বলবো। আসলে আমাদের অনেকের সব কিছু সহজে পাওয়ার ইচ্ছা এখনো ত্যাগ করতে পারি নি। IELTS হস্ছে এখানকার অফিসিয়াল ভাষার একটি টেস্ট, এবং এখানকার ভাষাগত পরীক্ষার বলতে গেলে একটি সহজ টেস্ট। আমি নিজে দেখেছি অনেকের IELTS স্কোর থাকার পরেও এখানে প্রফেশনাল কাজ করার মতো দক্ষতা নেই।
আর আমার বিগত এক যুগের বেশি সময় ধরে এই স্কীলড ইম্মিগ্রান্টদের সাথে যোগাযোগের কারণে আমি দেখেছি যে ৮০ ভাগেরও বেশি স্কীলড ইমিগ্র্যান্ট ইংরেজির প্রফেশনাল দক্ষতার অভাবে তাদের প্রফেসনের চাকরি পান না।
IELTS ছাড়া এখানে আসা গেলেও আপনি আসবেন কেন। আপনার তো এখানে কাজ করে খেতে হবে। নাকি শুরু থেকেই আপনি চাইবেন দক্ষ লোক হয়েও এখানে এসে অদক্ষ/odd কাজ করবেন। একজন স্বল্প শিক্ষিত বা আনস্কিলড লোকের কাছ থেকে এই ধরণের আশা থাকাটা অবাস্তব কিছু না, কিন্তু একজনন সুশিক্ষিত এবং স্কীলড লোকের কাছ থেকে এই ধরণের ইসচার কথা একেবারে বেমানান। এখানে প্রফেশনাল কাজ করতে চাইলে আপনার সর্ব প্রথম যে জিনিসটি দরকার হবে, তা হলো ইংরেজি ভাষার প্রফেশনাল দক্ষতা, তাহলে আপনি কম IELTS স্কোর বা IELTS ছাড়া কিভাবে সেটা আশা করেন।
এবার আসি IELTS টেস্ট প্রসঙ্গে। IELTS বাঘ ভাল্লুক কিছু না। এটি একটি ভাষার বলতে গেলে একটি সাধারণ টেস্ট। আপনি ৪/৫ বছর ব্যয় করেছেন একটি ডিগ্রি করতে। কেন ডিগ্রিটি করেছেন। নিশ্চয় ভালো একটি ভবিষৎ জীবন তথা ক্যারিয়ার এর জন্য। আর সেই ক্যারিয়ার এর খোঁজে যদি ইংরেজি ভাষার দেশে আসতে চান তাহলে আপনাকে কিছুটা সময় এবং এনার্জি তো সেই ভাষার পিছনে ব্যয় করতেই হবে। আমি নিজেই ২/৩ বার IELTS, TOEFL ইত্যাদি দিয়ে তারপর কাঙ্খিত স্কোর করেছি কারণ আমি দেশের প্রাইমারি ইস্কুলে পড়া মানুষ তাই আমার কষ্ট একটু বেশি করতে হয়েছে। আপনিও যদি সেরকম হন তাহলে জিনিসটি একটু কষ্টের হতে পারে কিন্তু কখনো অস্মভব নয়, এবং আপনার ৪/৫ বছরের ডিগ্রির থেকে অবশই কম সময় এবং কষ্ট লাগবে।
আপনার এখানে ইম্মিগ্রান্ট হওয়ার ইসছা থাকলে শুধু IELTS না, সাথে সাথে ইংরেজি ভাষার প্রফেশনাল দক্ষতা অর্জন করুন। তবে ইদানিং আমি বাংলাদেশ থেকে আশা একটি গ্রূপের ইম্মিগ্রান্টদের দেখছি তাদের ভাষাগত দক্ষতা এখানে চাকরি বা পড়াশুনা করার জন্য একেবারে রেডি এবং তাদের এখানে সেটেল্ড হতে খুব কম সময় লাগছে।
অতএব মন লাগিয়ে চেষ্টা করুন এবং আপনার প্রয়জনীয় IELTS স্কোর অর্জন করুন, তারপর আবেদন করে এখানে আসুন। আপনাকে স্বাগতম।
আগে বলে নিয়েছি আমার কোথায় রাগ করবেন না। আমি বাস্তব অভিজ্ঞতা থেকে কথাগুলি বলেছি।
সবাই ভালো থাকুন।
বি. মুকুল

১ মন্তব্য

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন