প্রিয় তথাগত,,,

আজ না তোমায় ভীষণ চিঠি লিখতে মন চাইছে।বরাবরের মত তুমি পড়বেও না জানি। তুমি আমার চিঠি গুলো পড়ো না কেনো? কত যে চিঠি ধূলার রাজ্য বসবাস করছে… সবই যে তোমার অজানাই থেকে যাচ্ছে। তথাগত,,, তুমি কি বাস্তবে এসে দাঁড়াতে পারো না? তুমি কেনো আঁধারেই হানা দাও? তুমি কেনো জলছবি হয়ে থাকো? তথাগত,,,আমার যে ভীষণ ইচ্ছে করে তোমার কাঁধে মাথা রেখে একটু নিস্তার পেতে। তোমায় ছুঁয়ে দেখতে…তোমার রাজ্যে ডুবে যেতে। আমার সুপ্ত বাসানায় উঁকি দেয়, প্রতিটি মুহূর্তে আমায় খুঁজবে তুমি… আমার সাথে কথা বলবে তুমি… স্বপ্নে ইচ্ছে করে গহীন অরণ্য এ হাতটা ধরে হাঁটি দুজনে… তথাগত,,, তোমার শিউলি গাছে কি একটা ফুলও আমার জন্য থাকে না? এক গুচ্ছ শিউলি কি হাতের মুঠোয় উঠে না…. জানো তথাগত ,,, আজকের যুগে কেউ এই পুরানো প্রথায় বিশ্বাসী নয়।কিন্তু জানো আজ না আমার চিঠি লিখার ইচ্ছেটাকে আটকাতে পারলামনা। মাঝে মাঝে হেরে যাওয়ারও একটা আনন্দ বোধ হয়। কেনো জানো?হেরে যাওয়ার মাঝে নতুনের সৃষ্টি। আর সৃষ্টির আনন্দ তো অসাধারণ… চিঠি যে আবেগময় উপস্থিতি সেটার গুরুত্ব এখন ভিন্ন। চিঠির চিন্তা ধারায় প্রকাশ পায় একরাশ ফেনা ফেনা মেঘের ভালোবাসা। তাই হয়ত আজও এই আসক্তি ছাড়তে পারিনি। কাগজের মাঝে কলমের সাথে যে চিরন্তন ভালোবাসা তা কি মুছে ফেলতে পারে এই ইলেকট্রনিকস যুগ? বলোতো তুমি/….

পারবে অনুভূতি গুলো মোবাইলের বাটনে প্রকাশ করতে ??? নোকিয়ার বাটন থেকে এখন কত নিত্য নতুন টাচস্ক্রীনের এর বস্তু।তবে কি জানো তথাগত,,,——- তুমি পারবেই শুধু তোমার হাতের লেখাতেই অভিব্যক্তি প্রকাশ করতে। ওখানে আছে তোমার হাতের স্পর্শ, তোমার সেই তুমি তুমি গন্ধ, তোমার অনুভূতি, তোমার গভীর নিঃস্বাস, তোমার আকাশ ছোঁয়া ভালোবাসা। সমস্ত জুড়ে তোমার ছোঁয়া!!! তুমিই বলো, এই যান্ত্রিক সময়ে কি যান্ত্রিক জিনিস দিয়ে ভালোবাসা প্রকাশ সম্ভব ? তথাগত,,, চুপ থাকলে কি চলবে???
 
সবাই এই যান্ত্রিক যুগের পিছে হন্যে হয়ে ছুটছে এক ঘোড়ার রেসের মত। তার আলাপনির বার্তার সঙ্গে এক অদ্ভুত সংযোগের কারণে আমরা পাল্টিয়েছি আমাদের ভাবনা, চিন্তা, সংবেদনশীল মনচিত্ত, স্বপ্ন, আবেগ। অনুভতি কে সমার্পন করেছি ইমোজি নামক এক অদ্ভুত আঁকিবুঁকির কাছে…. আজব না বলোতো তুমি ???

তবে কি চিঠি হারিয়ে যাচ্ছে স্বপ্নের মাঝে ? আমাদের আবেগ গুলো কি বন্দী তবে ঐ যান্ত্রিক ছোট অক্ষর আকৃতির বস্তুর কাছে ? ——- তথাগত ,,, একসাথে দুজনে সূর্য উদয় আর অস্ত দেখার যে আনন্দ সে আনন্দ কি অন্য কিছু দিয়ে পূরণ হবে? একসাথে পাহাড়ি রাস্তায় হাঁটার যে অনুভূতি, রাতের অন্ধকারে উদ্দেশ্যহীন পথ চলার আনন্দ, ভোরবেলার নদীর পাড়ে কোন ভাঙা ছাউনিটার ভেতরের একসাথে বসে দুজনের একান্ত সময় সকালের নাস্তা। দূরে কোন রিসোর্টে এ অসম্ভব সুন্দর সময় কাটানো। এগুলো এখন সেঁকেলে। যেমন চিঠি হয়ে গেছে পুরানো। এ স্বাদ তুমি পাঁচ তারা হোটেলে পাবে না, টাচ মোবাইলে ও পাবে না তথাগত। এই আমি বলছি। সত্যি পাবে না। কাগজের আর কলমের ভালোবাসার ঘ্রাণ পাবে না… যেমন মোবাইলের ভিতরে…তুমি উত্তর দিবে না তথাগত….—— ভালো থেকো। তুমি চুপ থাকবে তথাগত। চিঠির উত্তর দিবে না !!! ___________________ তোমার কল্পিত স্বপ্ন ,,,

নীলিকা নীলাচল***

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন