অবশেষে হাড়কপানো দীর্ঘ শীতের শেষে কানাডাতে স্প্রিং এর দেখা মিলেচ্ছে এবং তাপমাত্রাও ডবল ডিজিট হওয়া শুরু করেছে। আমাদের আশা এই সামারটা যেন একটু দীর্ঘ এবং উষ্ণহয়। মালায়েশিয়ান ariline, Air Asia-র একটি স্লোগান আছে, Now Everyone Can Fly . ঠিক তেমনি আমিও বলতেচা ইএ খানে evryone can afford to have a vacation and travel.

কিভাবে সেটা সম্ভব সেটা বলার আগে অবকাশ বা ভ্রমন এর কেন প্রয়োজন সেটা একটু আলোচনা করা যাক।

খুবই একটা সাধারণ ব্যাপার যেমন আমরা কখনই এক নাগাড়ে তাকিয়ে থাকতে পারিনা, কারণ চোখের পাতার অবসর এর প্রয়োজন আছে সেজন্য আমরা চোখের পাতা ফেলি। তবে চোখের পাতার মতো আমাদের অতো ঘনঘন বিরতি বা অবকাশের দরকার নেই। অন্ততঃ বছরে একবারও যদি জাস্ট ২/৩ দিনের জন্যে হলেও একটি ছোট অবকাশে যান তাহলে মন এবং দেহ দুটাই ভালো থাকবে এবং কাজের ক্ষেত্রেও প্রোডাক্টিভিটি অনেক বেড়ে যাবে। অথবা শুধুমাত্র day trip এও আপনার আশেপাশের সুন্দর কোনো একটা জায়গা থেকে ঘুরে আসতে পারেন। এখানে আমাদের জীবন অনেক busy , কাজ, ব্যবসা-বাণিজ্য এবং পরিবার-পরিজন নিয়ে দিন কিভাবে চলে যায় তা আমরা বুঝতে পারিনা। ব্যাস্তথাকা অবশ্যভালো, কারণ কথায় বলে অলস জীবন শয়তানের দোসর। তবে একটানা বিরতিহীন জীবন কখনই ভালো নয়। তাই বিরতি না নিয়ে একভাবে চলতে থাকলে গতি দ্রুত না হযে বরং স্লথ হযে যাবে।

সুনীল গঙ্গোপাধ্যায়ের ভাষায় তির নিক্ষেপের সময় যেমন তিরটিকে একটু পিছনে টেনে তারপর সামনে ছাড়তে হয় ঠিক তেমনি জীবনেও চলারপথে মাঝেমাঝে একটু নিজেকে টেনে ধরে কিছুটা বিরতি নিয়ে তারপর গতিসঞ্চয় করতে হয়।

অনেক গবেষণায় প্রমান হয়েছে যে ক্ষনিকের বিরতি বা অবকাশ মনকে অনেক শান্তি দিতেপারে। World Famous কানাডিয়ান মস্তিস্ক বিজ্ঞানী Doctor Norman Doige তার সম্প্রতি প্রকাশিত বই ” The Brain Way of Healing”-এ বলেছেন আমরা আমাদের ব্রেন এবং মনকে ব্যবহার করে অনেক কঠিন রোগ, যেমন পারকিনসন, অটিজম ইত্যাদির নিরাময় করতে পারি। তিনি পৃথিবীর বিভিন্ন স্থানে কেসস্টাডি এবং গবেষনার মাধ্যমে এটা প্রমান করেছেন। দেহর সঙ্গে আমাদের মনকেও তাই কিছুটা স্বস্তি দিতে হবে। একটু বিরতি বা অবকাশ আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে কিভাবে সাহায্য করবে তার অল্প কিছু উদাহরন দেয়া যাক।

– সবকিছু পিছনে ফেলে আপনার ব্রেনকে একটু স্বস্তি দেওয়া মানে আপনার স্ট্রেসকে কমানো এবং বার্নআউট এর হাত থেকে রক্ষা পাওয়া।

– আপনার Mental Skills কে বৃদ্ধি করা।

– দৈহিক স্বাস্থের উন্নতি করা।

– একটি well -rested মাইন্ড যা কিনা চিন্তামুক্ত, তাআপনাকে more effective করে তুলবে।

– পারিবারিক সম্পর্ক বৃদ্ধি করা।

আমাদের এই ফাস্ট ফর ওয়ার্ড ডেইলি লাইফ-এ অনকে সময় ফ্যামিলি রিলেশনশিপ সাফার করে। অবকাশ হলো একটি বড় সুযোগ যার মাধ্যমে একে অপরকে ভিন্নভাবে আবিস্কার করা। একটু ভিন্নভাবে লংটার্ম মেমরি তৈরী করা।

হার্ভার্ড ইউনিভার্সিটির প্রফেসর Ellen Langer অবকাশের এই প্রয়োজনীয়তাকে mindful থাকার একটি অংশ হিসাবে দেখেন। Mindfulness কনসেপ্টটি এসেছে বুদ্ধিজম থেকে যেটা কিনা মেডিটেশনকে কেন্দ্র করে তাদের একটি প্রথা যা হচ্ছে নিরপেক্ষভাবে পর্যবেক্ষণের মাধ্যমে বর্তমানের সাথে সংশ্লিষ্ট থাকা। Langer এবং অন্যান্য group গুলি সাধারনভাবে mindful থাকাটাকে সুস্থ এবং সার্বিকভাবে ভালোথাকার একটি নিদর্শন হিসাবে দেখছেন।

আমরা, যে যেখানে থাকি না কেন, যে কাজই করি না কেনো এবং ধনী বা দরিদ্র যাই হইনা কেন, কানাডাতে এই ক্ষনিকের বিরতি বা অবকাশে যাওয়ার মত সুন্দর ব্যাবস্থা সবার জন্য আছে। আর সেজন্যই আমি এয়ার এশিয়ার মত বলেছি “এখন কানাডাতে প্রত্যেকেই vacation-এ বা ভ্রমনে যেতে পারে।” আপনার দৈনন্দিন জীবনে fresh mindset আনার জন্য অপনাকে দেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই। এমনকি আপণার নিজের প্রভিন্স এর বাইরে যওয়ারও দরকার নেই। তবে আমরা অনেকেই এই ব্যাবস্থা সমন্ধে ভালো করে জানিনা। আবার অনেকে আছেন যারা খুব ভালো করে জানেন এবং সে সুযোগ কাজে লাগান আর এই গতিময় জীবনকে একটু স্বস্তি দেন। এলেখাটি এই সুযোগ বা ব্যাবস্থা সমন্ধে যারা ভালো করে ওয়াকিবহাল নন তাদেরই জন্য। আর সঙ্গেসঙ্গে যারা কানাডার বাইরে আছেন তাদেরকে জানানো যে আমরা এই হাই –টেক ফার্স্ট কান্ট্রিতে সবকিছুর মাঝে আমাদের ভ্যাকেশন বা বিরতিটা কিভাবে কাটাই বা কাটাতে পারি।

কানাডিয়ান সামার এবং আপনার অবকাশ। পর্ব – ২ অন্টারিওতে স্বল্প খরচে, এমনকি বিনা খরচে কটেজ-ক্যাম্পিং এর মাধ্যমে আপনার অবকাশ

3 মন্তব্য

  1. It’s a great feelings. There are so many Bengali News paper but those are full of advertisement. However, I like this one. Thank you all .Specially,columnist Mr. Mukul.

    Please keep continue….

    Thanks,
    Tareq, Scarborough Village.

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন