যে দেশের মাটিতে জন্ম, বেড়ে উঠা, যে দেশের ধূলি কণার সাথে মিশে আছে শৈশব কৈশোরের স্মৃতি, যেদেশে চির নিদ্রায় শায়িত আছেন আমাদের পূর্বপুরুষেরা, শারীরিক ভাবে বহুদূরে অবস্থান করলেও সেই দেশের সাথে নাড়ির টান ছিন্ন করা কোন সুস্থ, স্বাভাবিক মানুষের পক্ষে সম্ভব নয়। জীবন জীবিকার তাগিদে জন্মভূমি ছেড়ে আসলেও প্রবাসী বেশির ভাগ মানুষই আমরা বুকের মধ্যে বয়ে বেড়াই ছোট এক টুকরো বাংলাদেশ। দেশের চলমান বিভিন্ন ইস্যু নিয়ে আমরা যেমন উক্তেজিত হই, আবার তেমনি দেশের সামান্য অর্জন, অগ্রগতিতেও আন্দোলিত হই মনে ও মননে। প্রবাসের ত্রস্ত, ব্যস্ত জীবনে সামান্য অবসরেও ফেলে আসা দিনের স্মৃতি প্লাবিত করে হৃদয়ের একুল ওকূল । স্মৃতি ভারাক্রান্ত হয়ে পড়েন কেউ কেউ। ফলে উইকএন্ডের  কফির টেবিলে বৈকালিক আড্ডা অথবা  কারো বাসায় দাওয়াত সেই স্মৃতি রোমন্থনের উৎকৃষ্ট মাধ্যমে পরিণত হয়। নিজের জন্মভূমি নিয়ে সব প্রবাসীর উপলব্দিই যে একরকম তা হয়তো বলা যাবে না, কিন্তু ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখেছি বেশির ভাগ মানুষই নিজের মা, মাতৃভূমিকে নিয়ে গভীর এক আবেগ, মমতা হৃদয়ের গহীন কোণে লুকিয়ে রাখার চেষ্টা করেন। হাজার হাজার মাইল দূরে থাকলেও  নিমেষেই তাদের মন চলে যায় মায়াভরা, স্মৃতিঘেরা শ্যামল, সবুজ কোনো এক গায়ে। হারিয়ে যাওয়া দিনকে তারা নুতন করে অন্নেষণের চেষ্টা করেন। যেখানে হয়তো প্রাচুর্য্য নেই, কিন্তু প্রশান্তি আছে. প্রযুক্তির চরম উৎকর্ষতা নেই, আছে প্রকৃতির নিবিড় স্পর্শ। নির্মল বাতাস, দিগন্ত বিস্তারি সূর্যের আলো আর সাদামাটা জীবন যেখানে মিশে আছে একাকার হয়ে।
প্রবাস জীবনে অখণ্ড অবসর বলতে কিছু নেই, জীবন এখানে চলে জীবনের নিয়মেই। ব্যক্তিগত ও পেশাগত জীবনের অনেক রকমের অগ্রাধিকারকে মেনে নিয়েই বয়ে চলে জীবনতরী। তবুও নিজের জন্মভূমির প্রতি মানুষের মায়াবী আকর্ষণ এতটুকুও কমে না। যান্ত্রিক জীবনের ব্যস্ততা ও কর্মযজ্ঞের মধ্যেও কোনো এক অলস মুহূর্তে প্রিয় শিল্পী সাবিনা ইয়াসমিনের মোহময়ী কণ্ঠে যখন শুনি,

“জন্ম আমার, ধন্য হলো, মাগো
এমন করে আকুল হয়ে আমায় তুমি ডাক।
তোমার কথায় হাসতে পারি,
তোমার কথায় কাঁদতে পারি,
মরতে পারি তোমার বুকে
বুকে যদি রাখো আমায়, মাগো, বুকে যদি রাখ,
এমন করে আকুল হয়ে আমায় তুমি ডাক।”

নিজের বুকের ভেতর তখন কেমন জানি অদ্ভুত এক তোলপাড় শুরু হয়,  স্থবির হয়ে যায় জীবন, ভেঙে যায় আবেগের নদীর বাঁধ। না দেখা, না জানা, অদৃশ্য  কোনো এক  মায়ার চাদর ঢেকে ফেলে চারদিক। নিজের অজান্তেই ভিজে আসে দু চোঁখের পাতা। জানি, ফেলে এসেছি চির চেনা স্বদেশ। তবুও ভাবি,  মমতাময়ী মায়ের আকুল করা এই ডাক উপেক্ষা করার সাধ্য কি আমাদের আছে ?


(ছবি:-সৌজন্যে Phitlo)
সৈয়দ মসিউল হাসান
টরন্টো থেকে

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন