নরওয়ে থেকে:-

প্রবাসে আসছেন ভালো কথা, প্রবাসে আসবার আগে দেশ থেকে স্মৃতি নিয়ে আসুন। পারলে জাতীয় স্মৃতিসৌধ, শহীদ মিনার সহ দেশের নানান প্রান্তের ভিবিন্ন গুরত্তপূর্ণ জায়গাগুলো প্রিয়জনদের নিয়ে ঘুরে আসুন এবং ছবি তুলে সাথে করে নিয়ে আসুন । আর বাবা মা ও প্রিয়জনদের সাথে সুন্দর সময় কাটাতে ভুলবেন না কিন্তু। আর সম্ভব হলে বোতলে করে আপনার জন্মস্থানের অথবা দেশের যে কোনো প্রান্ত থেকে মাটি নিয়ে আসবেন। দেশের কথা, মা বাবা আত্বিয়স্বজনদের কথা মনে পড়ে যখন কান্না আসবে। দেশের মাটিভরা সে বোতলটা খুলে দেশের মাটিগুলো হাতে নিয়ে ৫ মিনিট চোখ বন্ধ করে বসে থাকবেন। দেখবেন হৃদয়ের ভেতর যত ব্যথা আছে সব এক নিমিষে চোখের জলে কোথায় যেন হারিয়ে গেছে। বাপ্ দাদার ঘামে ভেজা, মায়ের আঁচলের পরশ ভুলানো আর লাখো শহীদের রক্তেভেজা বাংলার মাটির সাথে আপনার হৃদয়ের যে টান আছে তা যখন সে মাটিগুলো বিদেশে বসে স্পর্শ করবেন তখন ঠিকই বুঝতে পারবেন।
নরওয়ে, ইংল্যান্ড, কানাডা কিংবা সৌদি যেখানেই থাকিনা কেন, যত সুখেই থাকিনা কেন। যেখানে বাংলাদেশ নেই, যেখানে পাড়ার কোনার চায়ের দোকান নেই, যেখানে দুষ্ট ছেলের দল নেই, যেখানে স্কুলগামী তরুণী মেয়েদের অহেতুক হাসির কলতান নেই , যেখানে বিরুধী দলের মাঠ গরম করা হরতাল নেই, যেখানে বাংলায় প্রাণ খুলে কথা বলার মানুষ নেই, যেখানে আত্মার বন্ধন নেই, সেখানে স্বর্গের সুখ থাকলেও সত্যিকারের কোনো সুখ নেই।
বাপদাদার ভিটেমাটি , বনুয়ার বিল, জীবনানন্দের কবিতা আর মাথার উপর মা বাবার স্নেহময়ী হাত কি ভুলে থাকা যায় ?? ভুলতে পেরেছিলো কি কেউ কোনোদিন ??

প্রিয় Enu Habib vavi , দেশ থেকে আসবার সময় আমার জন্য এক বোতল মাটি আনতে ভুলবেন না কিন্তু।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন