bangladesh-flag

অনেক দিন হয়ে গেল, ১৩ বছর, সময়ের সাথে কিছু সৃতি ঝাপসা হয়ে যায়। ১৩ বছরে অনেক কিছু বদলে গেছে। কিন্তু আমার এখনো ঠিক মনে আছে আমার প্রথম বার আমেরিকা আসার কথা। HSC শেষ করার পর থেকে দিন গুনছিলাম কবে US যাব।  শেষ পর্যন্ত ভিসা, টিকেট সব হয়ে দিন ঠিক হলো জুন এর ২১, ২০০২। অনেক স্বপ্ন নিয়ে পাড়ি দিলাম আমেরিকা। আমি, আমার আম্মা, আব্বা আর আমার ভাই। ঠিক হলো আম্মা, আব্বা আমাদের কে পড়াশুনার জন্য US রেখে দেশে চলে আসবেন। নিউজার্সিতে খালার বাসায় গেলাম। কয়েক মাস আর মধ্যে আব্বা একটা বাসা ও কিনে ফেললেন। আমরা তো খুবি খুশি। আমি কলেজ admission নিলাম। ভাই হাই স্কুল এ ভর্তি হলো। ৬ মাস পরে আম্মা, আব্বা চলে গেলেন। শুরু হলো আমাদের ২ ভাই বোনের নতুন জীবন।

মাত্র ১৯ বছর বয়সে বাংলাদেশ থেকে চলে আসি। জীবনে কোনো দিন রান্না করিনি, ড্রাইভ করিনি, ব্যাঙ্ক বা টাকা হ্যান্ডেল করিনি আর সব থেকে বড় কথা আম্মা আব্বা ছাড়া একলা থাকিনি। নতুন দেশ, নতুন স্কুল, নতুন culture । সব কিছু বড় বেশী অচেনা। আল্লাহর উপরে ভরসা করে জীবন শুরু করলাম। আমার এখনো মনে আছে আমার প্রথম জন্মদিনে আমি কলেজ এ একা একা কেদেছিলাম। আমার তখনও কোনো ফ্রেন্ড ছিল না। অনেক বেশী homesick ছিলাম। ধীরে ধীরে একা থাকা শিখলাম, রান্না শিখলাম, কলেজ এ চাকরি নিলাম, কিছু বন্ধু হলো। একা থাকা অভ্যাস হয়ে গেল। আম্মাব্বা দেশে চলে আসার পরে, আমি আর আমার ভাই আমরা দুজনে একটা promise করি নিজেদেরকে। আম্মাআব্বা আমাদের যেভাবে বিশ্বাস করে এত অল্প বয়সে US রেখে গেছেন, আমরা তার মুল্য রাখব। আমরা এই ফ্রিডমকে misuse করব না। আল্লাহ যা করেন ভালোর জন্য করেন। আমরা US এ আসার পর থেকে ৯/১১ ইনসিডেন্ট এর কারণে ইসলাম নিয়ে পড়া এবং রিসার্চ শুরু করি। তখন সময়ের প্রয়োজনে সব মুসলমানকে অনেক প্রশ্নের মুখে পড়তে হয়। আমাকে ও কলেজএ অনেকে ইসলাম নিয়ে অনেক প্রশ্ন জানতে চাইতো। সত্যি কথা বলতে বাংলাদেশে নিজের ইমান বা ইসলাম নিয়ে আমাদের তেমন কোনো জ্ঞান ছিল না। একটা অমুসলিম দেশে এসে আমরা যেন ইসলামকে আবার নতুন করে জানলাম। আমরা দুভাইবনকে তখন অনেক ধৈর্য আর ঈমানের পরীক্ষা দিতে হয়েছে। ইনশাল্লাহ আমি খুশি যে আমরা অনেক কষ্ট, ধৈর্য আর আনন্দ সব মিলিয়ে এতগুলো বছর পার করে এসেছি।

এখন যখন নিজেকে দেখি তখন মনে হয় US আসার ডিসিশন ঠিক ছিল। যে বয়সে বাংলাদেশ এ আমার বন্ধুরা জীবন নিয়ে চিন্তাও করেনি, তখন থেকে জীবনের রিয়ালিটি ফেস করে বড় হয়েছি। আজ আমাদের দুজনের পড়া শেষ, বাড়ি কিনেছি, ভালো চাকরি করছি আলহামদুলিল্লাহ। অনেক এডভেঞ্চার, অনেক চ্যালেঞ্জ নিয়ে জীবনকে গড়ার সুযোগ পেয়েছি। আল্লাহর কাছে অনেক কৃতজ্ঞ যে অনেক কিছু পেয়েছি গত ১৩ বছরে। কিন্তু সাথে সাথে অনেক কিছু হারিয়েছি, আম্মাআব্বার সঙ্গ, দেশে থাকার আনন্দ, বইমেলা, দেশের ঈদ, পহেলা বৈশাখ আরও কত কিছু। আব্বাও আর আমাদের মাঝে নেই। চাওয়া পাওয়ার হিসাব এখনও ঠিক বুঝিনা। কিন্তু আমি একটা কথা জানি। দেশের ঋণ এখনো শোধ করা বাকি। দুইনৌকার টানে জীবনের ১৩ বছর কাটিয়ে এখনো মন পরে থাকে আমার দেশে। USA তে অনেক কিছু পাওয়ার পরেও দেশের থাকার তৃপ্তি পাই না। ইনশাল্লাহ আবার দেশে যাব। তেমন বড় কিছু অর্জন করতে না পারলেও আমি যেন দেশের জন্য কিছু না করার আত্মগ্লানি নিয়ে পৃথিবী থেকে না যাই এই চেষ্টা করব। আল্লাহ যদি আমার এই উদ্দেশ্যে আমার সাথে থাকেন তাহলে সবকিছুই সম্ভব!

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন