নরওয়ে থেকে:-

আমি ভুল করি, কোনো কিছু পাওয়ার জন্য করা ভুলগুলি জীবনে এগিয়ে যাবার প্রেরণা যোগায়। ভুল করবার মাঝে কোনো ক্ষতি নেই , যদি সে ভুলগুলো শুধরে উঠে বড়ো কোনো কিছু আদায় করে নিতে পারেন। যারা ভুল করবার ভয়ে কোনো কিছুতে মাথা ডুকাতে ভয় পান, বদ্ধ দরজা খোলার চেষ্টা করেন না, ঝামেলায় জড়াতে চান না, তারা এভারেজ মানুষদের মতোই দিন কাটাবেন এবং শেষমেশ হতাশা নিয়ে মারা যাবেন তা প্রায় এক প্রকার নিশ্চিত। নিজের কাছে হয়তোবা নিজেই বারে বারে প্রশ্ন করবেন যে বয়স থাকতে কেন বদ্ধ দরজা খোলার চেষ্টা করেন নি। জীবন একটাই, পেছনে ফেলে আসা সময়ে যেমন ফিরে যেতে পারবেন না , তেমনি জীবন শেষ প্রান্তে এসে ৩০ বৎসর পেছনে গিয়ে নতুন করে কোনো কিছু নতুন করে আবার শুরুও করতে পারবেন না। যা করবার এখনই করতে হবে, যাকে যা বলবার এখনই বলতে হবে , যা আদায় করবার তা এখনই আদায় করে নিতে হবে। হেরে গেলে পাছে লোকে কথা বলবে এই ভয়ে যদি নির্জীব হয়ে থাকেন তবে ক্ষতি কিন্তু আপনারই। ১৫ বৎসর আগে, এক রুপালি সন্ধ্যায়, চায়ের আড্ডায় আমার এক বন্ধুকে বলেছিলাম , চল লন্ডনে পড়তে যাই , ও বলেছিলো অযথা সময় নষ্ট করিস না শরীফ , পরে দুঃখ পাবি। ওর মনের মধ্যে ভয় ছিল ভিসা না পাবার তাই চেষ্টা না করেই আগেই হার মেনে গিয়েছিলো। আমি হাল ছাড়িনি , তাইতো আমি আজ নরওয়েতে, ও এখনো সিলেটে। সেই ২০০৩ সালে যে মৌলিক শিক্ষাটা শিখেছিলাম তা আজও ব্যবহার করে যাচ্ছি। হেরে গেলে বাধা নাই তবে চেষ্টা করবার আগেই হেরে যেতে আমি রাজি নই। জীবনের একটা লক্ষ্য তৈরী করুন আর তা পাবার জন্য সব ছেড়ে ছুড়ে এগিয়ে যেতে চেষ্টা করে যান। সফল একদিন হবেনই। আর ভুল করা নিয়ে দুশ্চিন্তা করবেন না। হয়তোবা আপনি আমি দেখতে পাইনা, তবে মনে রাখবেন , পৃথিবির কোনো মানুষই ভুলের বাইরে নন।
আমি প্রতিদিন ভুল করি , দিনশেষে ভুলগুলো খুঁজে খুঁজে দেখি , আমার করা প্রত্যেকটা ভুলই আমাকে আরো সতর্ক হতে, আরো দৃঢ়, আরো নিখুঁত হতে সাহায্য করে এবং দিনশেষে সামনে এগিয়ে যাবার প্রেরণা দেয়। আরো সফল হতে আগ্রহী করে। সফল একদিন হবোই হবো।

2 মন্তব্য

  1. চমতকার, অনুপ্রেরনামুলক লেখা. অনেক ধন্যবাদ শরিফ ভাই.

  2. প্রিয় মশিউল ভাই, আমি সুখী সুন্দর জীবন এবং দারিদ্রতাকে খুব কাছ থেকে দেখেছি, দারিদ্রতা একজন সৃষ্টিশীল মানুষকেও কত নিচে নামিয়ে আনতে পারে তা আমি নিজ চক্ষে অবলোকন করেছি , ছুট্টো বয়সে মা বাবা ভাই বোন, টাকা পয়সার মধ্যে বড়ো হলেও আব্বা মারা যাবার পর দারিদ্রতার কষাঘাতে প্রতিদিন নির্যাতিত হয়েছি, যোগ্যতা থাকা সত্ত্বেও এগিয়ে যেতে কষ্ট হয়েছে। কষ্ট করে হলেও, আজ জীবনটা পাল্টে গিয়েছে , মোটামোটি ভালোই আছি। তবে কষ্টের সে দিনগুলোর কথা এখনো ভুলিনি , সেই সব দিনে মাঝে মাঝে আত্মহত্যা করতে ইচ্ছে করতো ,
    বাংলাদেশের লক্ষ্য লক্ষ্য তরুণ তরুণী আমারি মতো কষ্ট করে চলেছেন, আমি তাদের অনুপ্রেরণা দিতে চাই , আমি তাদেরকে আমার জীবনের গল্প বলতে চাই , বলতে চাই এ জন্যই যে তারা যেন ভরসা পে সামনে আগেই যায় , জয় করে এবং সুখী হয়। জীবন একটাই , এক জীবনে শুধু কষ্ট করে বেঁচে থাকবার মানেই হয়না, যারা চেষ্টা করে, তার সফল হয়ই হয়।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন