আজ অনেকদিন পর এক রকম একার গুহা থেকে লোকালয়ে আসলাম। ঠিক আসলাম শব্দ টা কতটুকু যুক্তিযুক্ত এ মূহুর্তে বুঝতে পারছি না। আসলাম না হয়ত ঠিক হবে না, এখানে প্রবল অনিচ্ছা রয়েছে তাই কিছুটা এমন,,,

“”আমি তো প্রেমে পড়িনি, প্রেম আমার উপর পড়েছে “”
কোন ঘরেই নিজের মত থাকার অবস্থা নাই। সব ঘরেই আটা,ময়দা সহ আটার বস্তা। এরা যখন হাত ধরে টেনে তাদের মাঝে নিচ্ছে বুঝতেই পারছেন আমার মত নিরীহ একজনের কি দশাটাই না হচ্ছে…. বলতে চাইছি জোর গলায়, ” ছেড়ে দে আমায়,,,ছেঁড়ে দে…. না হলে চিৎকার করবো। বাংলা সিনেমা…. লাভ নাই জসিমের আসার কোন দিক দিয়েই সম্ভবনা নাই।অগত্যা কেঁদে বাঁচি ” এমনও হচ্ছে না।

রক্ষা কি আর হয়…? সব ঘরেই তো বাঘ আছে। ভুল করে মুরুব্বিদের মুখে উপর থুবড়ে পড়লাম। আহা কি আদর… কোথায় কোথায় বিশেষ মুনিষীদের বাণী সব ফেল…. এরা এক একজন অতি সাধারণের অসাধারণ। এদের কাছে থেকে যা ডেলিভারি হয়েছে তারাও যে কেনো এতো অদ্ভুত অদ্ভুত বাণী দেয় আজ তা স্ব- শরীরে অবলোকন করলাম।

অনেক দিন পর পরিচিত মানুষের সাথে ও কথা হচ্ছে। দেখা হচ্ছে। এটাও খারাপ লাগছে না আবার খুব বেশি ভালোও লাগছে না। হয়ত মানানসই ভারসাম্য না রাখতে পারার অযোগ্যতা।যাক গে,,, অনেকদিন পর তারাও আমাকে তাদের মধ্যে পেয়ে কতটুকু খুশি বুঝতে পারলাম না। তারও কারন আজকাল ঐ সো-ওফ করার খেলায় আমি এগুলো ধরতে বা বুঝতে পারি না। আনকোরা প্রকৃতি…

তবে আগের তুলায় আমি নিজেকে আপডেট করেছি। তাতে আমার এই আধুনিক বন্ধুরা খুশি হন নাই। বুজতে পারছেন না তাই তো… এদের সাথে আমার খুব একটা দহরমমহরম না। তবে হ্যা বিশেষ পরিবারের কারণেই আর কি প্রায় পাঁচ বছরের মত এদের এই মিষ্টি অত্যাচার সহ্য করে আসছি। এরা বন্ধুর মত, তবে আমার আশংকা কতটুকু সত্য বন্ধু এটা নিয়ে…. এবার আসি আপডেট এর বিষয় নিয়ে। যখন প্রথম প্রথম মিশতাম তখন ওদের কাছে আমি ক্ষ্যাত ছিলাম। এখনও সেটাই আছি। ওদের ভাষ্যমতে আমি এখনও নিজেকে মর্ডানের সাথে তাল মিলাতে পারছি না। কিন্তু মজার বিষয় যখন মিলাতে গেলাম তখন তাদের পছন্দ হচ্ছে না। যেমন ধরুন, আমার একটা নাম আব্বা – মা খুব ভালোবাসে আকিকা দিয়ে রেখেছে। তাদের দেওয়া সেই নামটাকে কেটে-কুটে বিকৃত করার কি মানে? যাক আমিও দেখা হওয়ায় নিজেকে মনে করলাম আসলেই তো একটু একটু পাল্টাই। প্রসেনজিৎ এর মুভির মত চল পাল্টাই… ববিতা কে “বব”, কালাম কে “কালা”, সুরাইয়া কে “সুরা”, বলা শুরু করলাম। কিন্তু কারোরই পছন্দ হলো না। উল্টো ওরা অনুরোধ আমাদের এভাবে সবার সামনে ডেকো না। আমি মানে খুঁজে ই পেলাম না। আরে ওদের মত করে তো নামের সর্টফর্ম করলাম। ওদের পছন্দ হলো না…. যাক তবে একটা ভালো কাজ হলো, ওরা আমাকে আমার আব্বা -মা র নামটা সঠিক ভাবে উচ্চারণ করছে।

আজকাল ম্যাসেন্জারে বা ওয়াটস -এ্যাপ যাই হোক না কেনো মানুষ জন নক করে। তবে প্রথম যখন ফেসবুক ব্যবহার শুরু করেছিলাম তখন আর এখনের পার্থক্যটা ধরতে খুব একটা অসুবিধে হয় না। আগে অপরিচিত কেউ কথা শুরুতে সালাম টা দিত বা সালাম দিয়েই অপরিচিত এর সাথে পরিচয় হতাম। আর এখন হাই, হ্যালো, না হলে হাত নাড়ানো একটা ইমোজি ধরায় ছেড়ে দেয়। আরে চিনি না একটা মানুষ কে বা কি বা কেমন, কথা শুরু করছি, কিভাবে করবো, শুরুটা মেল বন্ধন কেমন হবে জানি না….

একজনের সাথে বেশ কিছু দিন আগে কথা বলতে গিয়ে ব্লক খেয়েছি। মজার বিষয় হলো, আমি আসলে সে কি মিন করে বলেছে আমি বুঝিনি। প্রশ্নটা ছিল এমন…. আপনার বি এফ আছে? বেংলিশ এ লিখেছিলো। তো কথা বলতে বলতে আমি নিজেও আসলে কথাটা খেয়াল না করে হ্যা, আছে মানে দেখেছি। ——৷ মানে বার্ড ফিস । কিছু বোঝার আগেই ব্লক।
আচ্ছা,,, ছেলে বন্ধু থাকলেই কি তার সাথে ভালোবাসা হয়? বা ছেলে বন্ধু কে তো এক কথায় Boy Friend ইংরেজি তে বলা যায়। কিন্তু Boy Friend ( B F) Lover বা ভালোবাসার মানুষ এই অর্থেই বা ব্যবহার কেনো হয়….. ? বন্ধু তো একজন বিশেষ হতেই পারে। সে ছেলে বা মেয়ে যেই হোক। সেও কিন্তু ভালোবাসারই মানুষ হয়। তাকে ভালোবাসি বলতেও দ্বিধা থাকা উচিত নয়। কারন সেও তো বন্ধু। এখন কথা হলো বন্ধু তো বন্ধু ই তবে খুব বিশেষ কেউ হয়ে গেলে সে তখন বন্ধুর সাথে প্রেমিক নামে যুক্ত হয়। তার পরও সব শেষে এই বি এফ কেনো বলা হয় আজও আমার মাথার চুলের উপর দিয়ে চলে যায়। মগজে আর ঢুকে না….

আবার নতুন একটি শব্দ শিখেছি। সত্যি বলতে জানতাম না।ভালোবাসার মানুষ তো থাকতেই পারে। “হুব্বি “আশ্চর্য হাসবেন্ড কে হুব্বি বলে আজকাল এটাও জানা ছিলো না। কেউ একজন জিজ্ঞেস করলো, আমি কিছুক্ষণ চুপ ছিলাম। আসলে আমি তো জানি না এর অর্থ কি? হাতরায় বেড়াচ্ছি এটার মানে কি? এটার উত্তর কি দিবো? আর কাকেই বা জিজ্ঞেস করবো? পরে ভাই বৌ কে জিজ্ঞেস করলাম, বেচারি সেও জানে না। খাবার টেবিলে বসে কথা বলছিলাম এমন সময় ভাইয়ের মেয়ে বললো, ফুপুমনি হুব্বি হলো হাসবেন্ড। আমি সত্যি নির্বাক, বাকরুদ্ধ। হায়রে ভালোবাসার মানুষ টাকে তো কতকিছুই বলে ভালোবেসে ডাকা যায়। এটা শুধু মাত্র ঐ দুটো মানুষের নিজস্বতা।

নাহ্ আমি ক্ষ্যাত ই থাকি, সমস্যা নাই কিন্তু ভাষার বিকৃত করতে পারবো না। ছোট করে উদ্ভট শব্দের সাথে মানানসই করতে পারবো না…. ®

(ছবি সৌজন্যে:-Samakal)

নীলিকা নীলাচল***

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন