…….পাখিদের কি বিগত বছর নিয়ে ক্ষোভ আছে? আছে কি আগামী বছরের প্রত্যাশা? তাদেরও কি মনে ক্ষোভ হয়, তাদের আশ্রয়ের গাছগুলি কেটে কেন সেখানে বৃহৎ অট্টালিকা করা হলো? তাঁরাও কি প্রত্যাশা করে যে, মানুষ তাঁদের প্রজন্মের জন্য অনেক অনেক গাছ লাগাবে? তাঁদেরকে হত্যা করে ভক্ষণ করা হবে না।
…বাবুই পাখি কি স্বপ্ন দেখে, দেশ ব্যাপি আবারও অনেক তালগাছ হোক? তালগাছের শাখায় পুরুষ বাবুই অনেক যত্ন করে বাসা বানিয়ে অপেক্ষা করবে, একজন স্ত্রী বাবুই এসে বাসাটা পছন্দ করে তাঁর সাথে সুখের সংসার করবে?
…ঢাকা শহরে অগণিত কাক, দেশব্যাপী আরো অগণিত পাখি, নানান নামের রঙের পাখি। অথচ নিতান্ত দুর্ঘটনায় মৃত্যু ছাড়া কোন কাক বা অন্য কোন পাখির স্বাভাবিক মৃত্যুর পর তাঁদের মৃতদেহের দেখা মেলে না। সংখ্যা হিসেবে প্রতিদিন অজস্র পাখির মৃতদেহ লোকালয়ে পড়ে থাকার কথা, কিন্তু থাকে না।
ব্যাপারটা আশ্চর্য নয় কি?
…পাখি গবেষক গণ বলছেন, কাক সহ সমগ্র পাখিকূল মৃত্যুর আগে প্রাকৃতিক সংকেত পায়, সংকেত পাওয়ার পর তাঁরা লোকালয় এবং তাঁদের পাখি সমাজ ছেড়ে অনেক দূরে নিভৃত কোন গভীর অরণ্যে চলে যায় এবং আমরণ অনশণ করে নিরবে মৃত্যুকে বরণ করে।
…খুব ভাল হতো যদি মানুষের জন্য এ নিয়ম হতো। চলে যেতাম গভীর অরণ্যে। আমরণ অনশণ করে, সারাজীবনের সুখ দুঃখের স্মৃতি রোমন্থন করতে করতে হারিয়ে যেতাম কালের গর্ভে,,, নিভৃতে নিরবে শান্তিতে।।।

.. পরজনমে পাখি হবো, মনুষ্য জীবন ভাল লাগে নাই।
,,,,,,,,,,,,,,,,,,,
২০২০, ভাল কিছু হোক।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন