লেখকের কথা:

প্রবাসে হোমলেস নিয়ে বেশ কিছুদিন ধরে ধারাবাহিকভাবে গল্পের আকারে লিখছ ।  নতুনকরে আজ আর হোমলেস নিয়ে ভূমিকা রাখছি না । শুধু এটুকু বলবো আমরা যারা প্রবাসী বাংলাদেশিরা ভিনদেশে পরিবার পরিজন নিয়ে সুখ/দুঃখ হাসি কান্না নিয়ে বেঁচে আছি, আমাদের এদিক ওদিক ছড়িয়ে থাকা মানসিক ভারসাম্যহীন হোমলেস মানুষেরা তাদের শোকের কথা, দুঃখের কথা অথবা দেশের স্মৃতির কথা কারো সাথে শেয়ার করা তো দূরের কথা ওঁদের নিজ নিজ জীবন সংগ্রাম চালিয়ে নিতে নাভিশ্বাস ওঠার মতো অবস্থা। সত্যি কথা বলতে কি, প্রবাসে পথেঘাটে এখনো বাংলাদেশি হোমলেস চোখে পরেনি । তবে শেল্টারে অল্প কিছু বাংলাদেশি দেখতে পাওয়া যায় । লেখক কল্পনিকভাবে নিজাম উদ্দিন নামক সম্পূর্ণ কাল্পনিক চরিত্রকে মূলত এখানকার কোনো হোমলেস সাজিয়ে আরো রং মাধুরী মিশিয়ে কিছুটা ঔপন্যাসের ঢঙে চিত্রিত করতে চেয়েছে। ভুলত্রূটি ক্ষমা করবেন।

জাকারিয়া মুহাম্মদ ময়ীনউদ্দিন.
রেজিস্টার্ড সোস্যাল সার্ভিস ওয়ার্কার, টরেন্টো, কানাডা, নভেম্বর ডিসেম্বর ২০, ২০১৯ডিসেম্বর ২০, ২০১৯
—–
আগের পর্বগুলির সারাংশ :
মানসিক ভারসাম্যহীন হোমলেস নিজাম উদ্দিন আজকে থেকে প্রায় ৩৬ বছর আগে অর্থাৎ ১৯৮৩ সাল থেকে কানাডার টরেন্ট শহরে বসবাস করে আসছে। প্রায় বছর পাঁচেক পর বাংলাদেশ থেকে রুপা নাম একটি মেয়ে কে বিয়ে করে নিয়ে আসে । বিয়ের দুই বছরের মাথায় ছেলে রিফাত ও আরোও ৫ বছর পরে মেয়ের নাজমার জন্ম হয় । বিয়ের আগে নিজাম উদ্দিন যখন টরেন্ট শহরে ব্যাচেলর জীবন যাপন করতো তখন শৈশবের বন্ধু একরামের সাথেই থাকতো ডানফোর্থ এলাকার বাঙালি পাড়ারই এক মেসে । এই একরামর হাত ধরেই নিজাম উদ্দিনের সুন্দরী স্ত্রী রুপা এক কাপড়ে পালিয়ে বিয়ে করে। স্ত্রী হারা দিশেহারা নিজাম উদ্দিনের স্কিজোফ্রেনিয়া রোগের উপস্বর্গ দিনের পর দিন ঔষুধ না খাওয়ায় অনেক বেড়ে যায় ।

আগের পর্বে আমরা দেখতে পাই, নিজাম উদ্দিন নায়াগ্রা ফলস থেকে বেড়ানো শেষে  টরেন্ট ডাউন টাউনে সাময়িকভাবে বসবাস শুরু করে। এসময় জন নামক এক গ্রিক তরুণ আরেক হোমলেসের সাথে পরিচয় হয়। নভেম্বরের মাঝামাঝি সময় টরেন্টোতে হটাৎ করে বরফ পরে। অসাবধানে রাস্তা পার হওয়ার সময় পা পিছলে পরে যাওয়ায় হোমলেস নিজাম উদ্দিনকে হাসপাতালে ভর্তি হতে হয় ।
———————————-

আজকের পর্ব
হোমলেস ( ষষ্ঠ পর্ব )
এলিজাবেথ স্ট্রিট ও জেরার্ড স্ট্রিট এর কোনায় টরেন্ট জেনারেল হসপিটালের ইমার্জেন্সি বুথে নিজাম উদ্দিনকে নিয়ে ছোটোখাটো একটি ঝামেলা তৈরী হয়েছে। নিজাম উদ্দিনের হেলথ কার্ড অনেক বছর আগেই এক্সপায়ার্ড হয়েছে। এক্সপায়ার্ড হেলথ কার্ড নিয়ে এরকম ঝামেলা এর আগেও কয়েকবার হয়েছিল। কম্পিউটারে ডাটাবেজে নিজাম উদ্দিনের জন্ম তারিখ ব্যাবহার করে কিছুটা ইনফরমেশন পাওয়া গেছে বলে রক্ষা। হাসপাতালের সোশ্যাল ওয়ার্কার নিজাম উদ্দিনের হেলথ কার্ড রিনিউ-এর ব্যাপারে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে । ইতিমধ্যে, নিজাম উদ্দিনের পায়ের প্রাথমিক চিকিৎসা করা হয়েছে। পায়ের এক্সরে করা হয়েছে। কোমরের নিচ থেকে প্রায় পুরো বাম পায়ে ব্যান্ডেজ লাগিয়ে দিয়েছে । রুমের ভিতরে চলাফেরার জন্য ক্রাচ দেওয়া হয়েছে। ডাক্তাররা জেনে ফেলেছে ওর স্কিজোফ্রেনিয়া অসুখের কথা। একজন সাইক্রিয়াটিস্ট নিজাম উদ্দিনের সাথে আলাপকরে নতুন এক গাদা ওষুধপত্র দিয়েছে। নার্স এসে সময়মতো সেসব ওষুধ খাওয়াচ্ছে। পরের দিন নিজাম উদ্দিনকে ট্রান্সফার করে সাইক্রিয়াটিক ইউনিটের একটি বেডে রাখা হয়েছে। সার্জারি করতে হবে। তবে এখনই না। প্রায় মাস খানিক বেড রেস্ট।

রাস্তা ঘাটে রাত কাটানো নিজাম উদ্দিন কিছুটা অস্বস্তির সাথে হাসপাতালের নিয়মতান্ত্রিক পরিবেশে দেখতে দেখতেই প্রায় সপ্তাহ খানিক পার করে দিলো। এই মাত্র একজন নার্স এসে বলে গেলো একজন ভিজিটর এসেছে নিজাম উদ্দিনের কাছে। ভিজিটরের আসার কথা শুনে হোমলেস নিজাম উদ্দিন কিছুটা অবাক হয় । ছেলে/মেয়ে কারো তো জানার কথা না ওর হাসপাতালে থাকার কথা! তবে কি রুপা? না, রুপার সাহস হবে না। নিজাম উদ্দিন যখন ভিজিটর নিয়ে এসব আকাশ পাতাল ভাবছে ঠিক তখনি শুকনা মুখে জন এসে হাজির। জন হলো আরেক হোমলেস এই কয়দিন আগেই যার সাথে নিজাম উদ্দিনের পরিচয় হয়ে বন্ধুত্ব জমে উঠেছিল। ছি ছি, জনের কথাতো একেবারেই মনে আসে নি। ভাবতেই জিভ কাটে নিজাম উদ্দিন। এই কয়দিনের জানাশোনায় লোকটিকে বেশ মনে ধরে নিজাম উদ্দিনের। হঠাৎ মনে পরে যায় নিজাম উদ্দিনের, আজকেতো জনের কোর্ট হিয়ারিং ছিল। বিছানায় আধো শোয়া অবস্থায় জনকে জিজ্ঞাসা করে নিজাম উদ্দিন :

-” ইউ লুক স্যাড, হাউ এবাউট ইওর টুডে’স কোর্ট ডিসিশন ?””নাথিং”।
কিছুটা হেয়ালি ভাবে উত্তর দেয় জন। ” দি জাজ সেইড, আই নিড টু ভলান্টিয়ার হান্ড্রেড আওয়ার্স ইন এ কমিউনিটি অর্গানাইজেশন”। আই ডোন্ট নো হাউ আই উইল ডু দেট”।
-“নো ওরি, আই হ্যাভ এ কানেকশন উইথ এন এজেন্সী এট জার্ভিস স্ট্রিট, দে উইল হেল্প ইউ”: জন কে আশ্বস্থ করে নিজাম উদ্দিন।

জনের সাথে আরো কিছুক্ষন টুকিটাকি কথা হয় নিজাম উদ্দিনের। হাসপাতালের দেয়া সকালের নাস্তা জনের সাথে ভাগাভাগি করে দুই বন্ধু মিলে গল্প করতে করতে খেযে নেয়। যাওয়ার আগে নিজাম উদ্দিনকে জন বলে যায় আপাততঃ রাতের থাকার একটা ব্যাবস্থা হয়েছে ডাউন টাউনে কলেজ স্ট্রিটের উপর একটি চার্চ আছে সেখানকার বারান্দায়,থাকার জন্য খুব একটা খারাপ না। এবারের শীত টা এখানেই পার করে দেওয়া যাবে। পুলিশ খুব একটা ওদিকটায় জ্বালাতন করে না।

জন চলে যাওয়ার পরে নিজাম উদ্দিন অনেক্ষন ভাবতে থাকে মানুষে মানুষে সম্পর্ক নিয়ে। একজন হোমলেস অরেকজন হোমলেসের খোঁজ নিতে এই যে হাসপাতালে কিভাবে ছুটে এলো যা কে সাত দিন আগেও কখনো চিনতেও না, জীবনে কোনো দিন দেখাও হয়নি অথচ সেই মানুষটি কত কষ্ট করে তথ্য জোগাড় করে হাসপাতাল অবধি এসে তার সাথে দেখা করে গেলো, মানুষের প্রতি মানুষের এই যে টান একেই বলে সম্পর্ক যা ভালোবাসার মোড়কে বন্ধুত্বের বাহনে এক জায়গা থেকে আরেক জায়গায়, দেশ থেকে দেশান্তরে বিচরণ করে।

নিজের কাছে নিজাম উদ্দিনের খুব খারাপ লাগে, গেস্টের কথা শুনে অযথাই রুপাকে ভাবছিলো। তবে কি অবচেতন মন থেকে নিজাম উদ্দিন চায় রুপা হাসপাতালে এসে ওর সাথে দেখা করুক? কি আবোল তাবোল ভাবছে নিজাম উদ্দিন। নিজ থেকে যে আরেকজনের হাত ধরে চলে যায় তার কথা ভাবতে নেই। কিন্তু বিশ্বয়কর ব্যাপার হলো, হাসপাতালের বেড়ে শুয়ে নিজাম উদ্দিন যতবারই চাচ্ছে রুপার কথা না ভাবতে ততবারই কেন জানি বার বার বেশি করে রুপার কথাই মনে হচ্ছে। সেবার হয়েছিল উল্টোটা। অর্থাৎ হাসপাতালে ছিল রুপা আর গেস্ট হিসাবে দেখতে এসেছিলো নিজাম উদ্দিন, তার ছেলে রিফাত ও বাল্যবন্ধু একরাম। রুপার একটি ফুটফুটে মেয়ে বাচ্চা হয়েছে গতকাল। গতকাল প্রায় সারাদিন নিজাম উদ্দিন ছেলে সহ এখানেই ছিল। রাতে কয়েকঘন্টা মাত্র ঘুমিয়ে আজ সকাল সকাল আবার রুপার কাছে হাসপাতালে চলে এসেছে। ছেলেবেলার বন্ধু একরামও এসেছে ওদের সঙ্গে। একরাম প্রবল উৎসাহে হাজার রকমের বাচ্চাদের খেলনা ও রুপার জন্যটক টকে লাল গোলাপের তোড়া নিয়ে এসেছে। গোলাপ পেয়ে রুপা একেবারে আল্লাদে গদো গদো কণ্ঠে বলে:

-“কি যে করেন একরাম ভাই, আপনাকে এসব কে আনতে বলেছে। “-
-“অরে না, তোমার উপর দিয়ে যে ধকল গিয়েছে ?” কাচুমাচু করে একরাম বলে।-হাসপাতাল থেকে কবে রিলিজ দিবে কিছু বলেছে?-না, তবে আন্দাজ করছি কালকের দিন পরেই রিলিজ করবে। বাড়িতে আসেন, আপনার জন্যএকটা সারপ্রাইজ আছে।
-“কি সারপ্রাইজ বলেন, প্লিজ।“
-“বললে আর সারপ্রাইজ কি থাকলো।“ চোখে মুখে রহস্যের হাসি দিয়ে আরো চোখে তাকিয়ে থাকে একরাম বন্ধুর স্ত্রী-র দিকে। একরাম শুনেও নাশুনার ভান করে জানালার দিকে দিকে তাকিয়ে থাকে। হাসপাতালের নার্সরা বাবুটিকে গায়ে কাপড় মুড়িয়ে পাশে রুমে নিয়ে গেছে কি যেন কাজে।রুপার সাথে একরামের কথোপকথন আরোও কিছুক্ষন চলতে থাকে। নিজাম উদ্দিনের নিজের কাছে কিছুটা অস্বস্তি লাগে। ওদের মধ্যে কথোপকথনে নিজেকে অবাঞ্চিত মনে হয়। রিফাত মুখ কালো করে তাকিয়ে আছে জানালার দিকে। বেচারার খুব শখ ছিল তার একটি ভাইয়া হবে। সারাক্ষন ভাইয়ার সাথে খেলবে। নিজাম উদ্দিন নিজেকে ব্যাস্ত রাখার জন্য রিফাতকে যত্ন করে বোঝাতে থাকে একজন ভাইয়ার জীবনে একজন বোনের গুরুত্ব কতখানি। নিজাম উদ্দিনের তত্ত্বকথা রিফাত কতটুকু বুঝতে পেরেছে বুঝা গেলো না তবে রিফাত কিছুটা উৎসুক হয়ে অপেক্ষা করে পাশের রুম থেকে কখন বোনকে নিয়ে আসবে। অল্প কিছুক্ষন এর মধ্যে গোলাপি তোয়ালে জড়িয়ে বাবুটিকে মায়ের কাছে নিয়ে আসে। রুপা ও একরামের খোশগল্পে সাময়িক ছেদ ঘটে। নিজাম উদ্দিন এক দৃষ্টিতে মেয়ের দিকে তাকিয়ে থাকে কিছুক্ষন। এক রাতের মধ্যে মেয়েটিকে কিছুটা বড় হয়েছে বলে মনে হচ্ছে। নিজাম উদ্দিন খেয়াল করে মেয়েটি ওর দাদির মতো খাড়া নাক পেয়েছে। কপালটাও কিছুটা দাদির মতো হয়েছে। ছোট্ট বাবুটি পিট্ পিট্ চোখে তাকিয়ে থাকে বাবার দিকে। নিজাম উদ্দিনের অবচেতন মনে মুখ থেকে থেকে অস্ফুটো ভাবে একটি শব্দ বের হয় “মা !!

“রুপার জন্য একরামের সারপ্রাইজের বিষয় বস্তু হলো একটি বিশাল স্ক্রিনের টিভি। রুপা-র হাসপাতালে থেকে যেদিন বাসায় ফিরবে তার আগের দিন একরাম টেকনেশিয়ান নিয়ে এসে মহা উৎসাহে রুপাদের বেড রুমের ওয়ালে টিভি টাঙ্গিয়ে দেয়। রিফাত উত্তেজনায় প্রায় নির্ঘুম একটি রাত কাটায়। বড় স্ক্রিনে প্লে স্টেশন খেলার মজাই আলাদা। হাসপাতাল থেকে বাসায় ফিরে বড় স্ক্রিনের টিভি দেখে রুপা বাচ্চাদের মতো চিৎকার করে উঠে। একরাম পাশে দাঁড়িয়ে রহস্যের হাসি মুখে বলে ” ভাবি, এই সেই সারপ্রাইজ”। নিজাম উদ্দিন জানতো রুপার বড় স্ক্রিনের টিভির বিশেষ শখ ছিল। আজ কিনি কাল কিনি করে আর কেনা হয়নি । একরাম কায়দাকরে সেই সুযোগটা নিয়েছে। রুপা বাচ্চাকে নিয়ে সারাদিন বাসায় থাকবে, বসে বসে টিভির অনুষ্ঠান দেখবে রুপার সাধ মেটানোর এর চেয়ে আর বড় অজুহাত আর কি হতে পারে।আজ এত বছর পরে হাসপাতালের বেড়ে শুয়ে শুয়ে নিজাম উদ্দিন রুপা-একরামের সম্পর্কের গোড়ার দিকের কথা মনে করতে থাকে।

নিজাম উদ্দিনের সিগারেটের বেশ তেষ্টা পায় । ক্রাচে ভর দিয়ে হাসপাতালের বাহিরের দিকে গিয়ে স্মোক করা যেতে পারে। কিন্তু পায়ের অবস্থার কথা ভেবে সে পথে এগুয়না। হাসপাতালের বেশ করা নিয়ম। খুব দরকার ছাড়া চলা ফেরা করতে নার্স বার বার নিষেধ করেছে। নিজাম উদ্দিন এসব নিয়ম/কানুন এ একেবারে অভ্যাস্ত না। নিয়ম করে ঔষুধ খাওয়া, সময়মতো তিন বেলা আহার, রাতে ঘুম, হামলে নিজাম উদ্দিনের কাছে অসহনীয় হয়ে উঠে। নিজাম উদ্দিন মনে মনে হাসপাতাল থেকে পালানোর উপায় খুঁজতে থাকে। কিন্তু, বাস্তবতা হলো হাসপাতাল থেকে নিজাম উদ্দিনের পলায়নের পরিকল্পনা আপাততঃ স্থগিত করতে হচ্ছে কারণ নিজাম উদ্দিনের পাযের অপারেশন সামনের সপ্তাহে। নিজাম ঠিক করেছে অপারেশনের আগে এই ভাঙ্গা পা নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো বুদ্ধিমানের কাজ হবে না।অবশেষে, নিজাম উদ্দিনের পায়ের সার্জারি সাক্সেসফুলি সম্পন্ন হয়েছে গত সপ্তাহে। তবে আরো অন্তত সপ্তাহ দুয়েক হাসপাতালে থাকতে হবে। নিয়মিত ঔষুধ খেয়ে নিজাম উদ্দিনের স্কিজোফ্রেনিয়া অনেকটাই স্ট্যাবল হয়ে এসেছে। হাসপাতালের সোশ্যাল ওয়ার্কার নিজাম উদ্দিনকে নিয়ে লম্বা চওড়া “সার্ভিস প্ল্যান” তৈরী করেছে যার অনেকটা জুড়েই আছে “হাউজিং”। সোশ্যাল ওয়ার্কার মহিলাটি গতমাসে নিজাম উদ্দিনের হাউজিং এর জন্য এপ্লাই করেছিল। আজ সকালবেলায় মহিলাটি নিজাম উদ্দিনকে অভিনন্দন জানিয়ে একটু আগে বলেগেলো একটি অর্গানাইজেশন নিজাম উদ্দিনের জন্য সাপোর্টিভ হাউজিং এর এপ্লিকেশন একসেপ্ট করেছে। খবরটি মহিলাটি যতখানি আনন্দিত, উচ্ছসিত হয়ে জানালো, খবরটি শুনে নিজাম উদ্দিন তার চেয়ে বহুগুনে আশাহত হলো এই ভেবে যে তাকে আবারো চার দেয়ালের মাঝে আবদ্ধ পরিবেশে থাকতে হবে। তবে কিছুটা আসার কথা হচ্ছে, নিজাম উদ্দিন ইচ্ছামতো বাহিরে যেতে পারবে. অনেকটা গ্রূপ হোম টাইপের. একটি ছোটোখাটো বিল্ডিংএর মধ্যে এক রুমের আলাদা ঘড়, থাকার ঘড়ের সঙ্গে বাথ রুম, তবে কিচেন অন্যান্য টেনেন্টের সাথে শেয়ার করতে হবে। সোশ্যাল ওয়ার্কার মহিলা ইতিমধ্যে নিজাম উদ্দিনের জন্য সরকারি ডিজ্যাবল ভাতার ব্যাবস্থা করেছে। মাসে ৬৭৯ ডলার বেসিক নিড, প্লাস ৪৯৭ ডলার শেল্টার বাবদ। শেল্টারের টাকা হাউজিং থেকে সরাসরি কেটে নিবে। অর্থ্যাৎ, ৬৭৯ ডলার নিজাম উদ্দিনকে দেওয়া হবে সারা মাস খাওয়া দাওয়া ও পকেট খরচের জন্য। তবে, যেহেতু নিজাম উদ্দিনের মদ খাওয়ার বড় অভ্যাস আছে তাই অত টাকা ক্যাশ না দিয়ে মাসে ১৫০ টাকার দুইটি গ্রোসারি কার্ড দেওয়া হবে ও বাকি ৩৭৯ ডলার থাকবে পকেট খরচ। সোশ্যাল ওয়ার্কার মহিলাটি প্রায় ২/৩ দিন পর পর কুকিং স্কিল, ক্লিনিং স্কিলস, বাজেটিং ইত্যাদি নিয়ে নিজাম উদ্দিনের সাথে আলোচনা করে। নিজাম উদ্দিন প্রচন্ড অনীহা নিয়ে অমনোযোগী ছাত্রের মতো কথাগুলো শুনতে থাকে।

আজ দুপুরে হাসপাতালের দেয়া লাঞ্চ খেয়ে নিজাম উদ্দিনের একটু তন্দ্রার মতো এসেছিলো। জনের হাক ডাকে ধড়ফড় করে উঠে বসে। মাথায় ব্যান্ডেজ থাকলেও গলার স্বর শুনে চিনতে অসুবিধা হয়না জনকে। জন ঢক ঢক করে এক গ্লাস পানি খেয়ে নিজাম উদ্দিনকে যা জানালো তার সারমর্ম হলো এরকম: নিজাম উদ্দিনের কথামতো জন কোর্টের আদেশ অনুযায়ী সেই ভলান্টিয়ার আওয়ারের জন্য স্যালভেশন আর্মি নামক একটি কমিউনিটি অর্গানাইজেশনে গিয়েছিলো। ওঁরা জনকে ওদের একটি সেলস স্টোরে ভারী মালপত্র আপলোডিং ও তাকে সাজিয়ে রাখার অবৈতনিক কাজ দেয় এক সপ্তাহের জন্য। ঐ কাজের জন্য আবার জনকে ফ্লিয়া মার্কেট থেকে পনেরো ডলার দিয়ে সেকেন্ড হ্যান্ড এক জোড়া সেফটি বুট কিনতে হয়েছিল। কাজের দ্বিতীয় দিনেই এক কাস্টমারের সাথে গোলমাল বেঁধে যায় জনের । কথা কাটাকাটির এক পর্যায়ে জন লোকটিকে ঘুষি মারে। লোকটিও জনকে সজোরে কিক করলে জন একটি লোহার রোডের সাথে বারি খায়। জনের মাথা ফেটে যায়। এক পর্যায়ে পুলিশ ইনভল্ভড হয়। ফলশ্রুতিতে জনের ভলান্টিয়ারের জব তো চলেই যায়, পুলিশ জনকে শাসিয়ে যায় যেহেতু এর আগেও পুলিশের খাতায় জনের নাম আছে তাই এর পরেরবার এই ধরণের কাজ করলে একেবারে ডিটেনশন সেন্টারে ঢুকিয়ে ছাড়বে। শুধু তাইনা জনকে সতর্ক করে দেয় এখানে সেখানে পথে ঘটে না ঘোরাঘুরি করে এক সপ্তাহের মধ্যে কোনো শেল্টারে ভর্তি হতে। জন একেবারে আকাশ থেকে পরে। উপায়ান্তর না দেখে তাই ছুঁটে এসেছে বন্ধু নিজাম উদ্দিনের কাছে।নিজাম উদ্দিন এই লাইনে জনের চেয়ে অনেক সিনিয়র। তাই, ধীর স্থিরভাবে জনের মাথা শুনে জনকে আশ্বস্থ করার চেষ্টা করে বলে, :
-“নো ওরি, আই উইল ডিসকাস উইথ মাই সোশ্যাল ওয়ার্কার, সি উইল হেল্প ইউ। “

জনকে বিদায় দিতে হাসপাতালের বাহিরের গেট অবধি ক্রাচে ভর করে হেটে আসে নিজাম উদ্দিন। জন চুপি চুপি ব্যাগ থেকে দুটি বিয়ারের ক্যান বের করে একটি জনের দিকে এগিয়ে দেয় । নিজাম উদ্দিনের মদ খাওয়া একেবারেই মানা । কে শোনে কার কথা। এক পর্যায়ে পার্কিং লটের ডান পার্শে ঝোপের মধ্যে দুই বন্ধু দ্রুত বিয়ারের ক্যান দুটি এক নিশ্বাসে শেষ করে।ঝোপ থেকে দুটো বেরিয়ে দুই বন্ধু মিলে আরো কিছুক্ষন আলাপ করে, সিগারেট খায়।

বিকাল গড়িয়ে প্রায় সন্ধ্যা নেমে আসে। অন্যান্য বছরের মতো এবারের শীত বেশ অদ্ভুৎ আচরণ করছে। নভেম্বরে কয়েকদিন স্নো পড়েছিল । বেশ কিছুদিন গ্যাপ দিয়ে ডিসেম্বরে ২/১ দিন স্নো পড়লো তার পরে আবার তাপমাত্রা প্লাসে চলে এসেছে। নিজাম উদ্দিনের গায়ে ভারী জ্যাকেট, মাথায় টুপি। জন কি বিদায় দেয়ার পরও আরো কিছুক্ষন ঠাঁই দাঁড়িয়ে থেকে নিজাম উদ্দিন। এদেশের বিচিত্র আবহাওয়া ও হোমলেস মানুষদের বিচিত্র জীবন নিয়ে ভাবতে থেকে। অন্যান্য কিছু রুগী যারা বাহিরে এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে ছিল প্রায় সবাই নিজ নিজ বেড়ে ঠাঁই নিয়েছে। হাসপাতালের রুগীদের দর্শনার্থীদের অনেকেই নিজ নিজ বাড়ির পথে ফিরে যাচ্ছে। রাস্তার লাইটগুলি জ্বলে উঠেছে। ভর সন্ধ্যায় রাস্তায় বাড়িমুখী হেটে যাওয়া ব্যাস্ত মানুষের কোলাহল ছাপিয়ে নিজাম উদ্দিন পলকহীন দৃষ্টিতে তাকিয়ে থাকে রাস্তার দুই পার ধরে কদিন আগের মলিন স্নো গুলির দিকে, ধুলা বালি পরে স্নো গুলি শুভ্রতা হারিয়ে কেমন যেন কালচে দেখাচ্ছে। এইতো সেদিন যখন স্নো পড়ছিল এই শ্বেত শুভ্র স্নো দিয়ে ছেলে মেয়েরে স্নো বল তৈরী করে একে ওপরের দিকে ছুড়ে মেরে কত আহ্ললাদ করেছে, ছবি তুলে ফেস বুকের পাতায় ছবি পোস্ট করেছে অথচ শুধুমাত্র সময়ের ব্যাবধানে এই স্নো গুলি তাদের শ্বেত -শুভ্র সৌন্দর্য হারানোয় মানুষের কাছে আকর্ষণহীন হয়ে উঠেছে। মানসিক ভারসাম্যহীন হোমলেস নিজাম উদ্দিন অপলক দৃষ্টিটি রাস্তার পাশে ধুলো মাখা ময়লা স্নো গুলির কথা ভাবতে যেয়ে নিজের জৌলুসহীন সাদা /মাটা যাযাবর জীবনের কথা মনে হয়।

নিজাম উদ্দিন সাবধানে ক্রাচে ভর করে নিজের বেডের দিকে এগুতে থাকে । বেডের কাছে এসে নিজাম উদ্দিন ভুত দেখার মতো চমকে যায়। নাজমা, জামাইকে নিয়ে দরজার সামনে দাঁড়িয়ে আছে তারই অপেক্ষায়। নিজাম উদ্দিন এগিয়ে এসে মেয়ের হাত ধরে।

-” অরে নাজু, তোরা কহন এলি?” বাবার কথার সরাসরি উত্তর না দিয়ে নাজমা বলে:
-“বাবা, তুমি আবার মদ খেয়েছো?”মুহূর্তেই ভ্যাবাচেকা খেয়ে নিজাম উদ্দিন বলে,-অরে মা না, ওই শালার এক বন্ধু এসেছিলো, ওর সাথে জাস্ট একটু আধটু খেয়েছি রে মা, তেমন বেশি না। পাকিস্তানী বংশোভূত জামাই ইসতিয়াক পরিষ্কার বাংলায় নিজাম উদ্দিনের দিকে এগিয়ে এসে বলে:
-“তুমি কি জানো বাবা, তুমি যে এন্টি- ডিপ্রিজেন্ট ওষুধ খাও তা মদের সাথে মিলে শরীরের বিষের মতো কাজ করে ?কাচুমাচু করে, নিজাম উদ্দিন মেয়েকে বলে “না বাবা, আমি আজ আর ডিনারের টাইমের ওষুধ আর খাবো না, তবে বেড টাইমের ঔষুধ শুধু খাবো । নাজু ব্যাগ থেকে বাবার জন্য কেনা একটি নতুন সেল ফোন সেট বাবাবার হাতে দেয়:

– “বাবা, এটা তোমার ফোন। বিল নিয়ে ভাবতে হবে না। আমি যা বিল হয় মাসে মাসে পে করবো । এই ফোনটি সবসময় কাছে কাছে রাখবে, বাবা তোমাকে আর হারাতে চাইনা । নিজাম উদ্দিন, মেয়ে, জামাইয়ের সাথে প্রায় ঘন্টাখানিক সময় কাটায়। নিজাম উদ্দিন মেয়েকে জানায়, হাসপাতালের সোশ্যাল ওয়ার্কার ওর জন্য পার্মানেন্ট হাউজিংয়ের এক টি ব্যবস্থা করেছে, টরেন্ট থেকে প্রায় ৩০ মাইল উওরে অরোরা-র কাছাকাছি একটি এনজিও -র আবাসিক প্রজেক্টে। থাকার খরচ চলবে সরকারি ডিজ্যাবল ভাতা থেকে । প্রতিমাসে খাওয়া/দাওয়া ও পকেট খরচের টাকা দেওয়া হবে। খবরটি শুনে নাজমা আঁনন্দে আত্মহারা হয়ে আমেরিকাতে থাকা বড় ভাইয়াকে তাৎক্ষণিক ফেস বুকের মেসেঞ্জারে ভিডিও কল দেয়।

অনেক দিন পরে ছেলে মেয়েদের সাথে কথা বলে নিজাম উদ্দিনের মনটা বেশ চাঙ্গা হয়ে উঠে।মেয়ে, মেয়ে জামাইকে বিদায় দিয়ে রাত প্রায় সাড়ে নয়টার দিকে বেড টাইমের ঔষুধখেয়ে বেড়ে শুয়ে পরে নিজাম উদ্দিন। মদের নেশা প্রায় নেই বললেই চলে। শুধু ঔষুধ খাবার পরে, মাথাটা একটু ঝিম মেরে থাকে। বিছানায় শুয়েও কিছুতেই ঘুম ধরে না নিজাম উদ্দিনের। সারাক্ষন এপাশ ওপাশ করে ছটফট করতে থাকে। সারাক্ষন কেবল বন্ধু জনের কথা মনে হয় । ছেলেটির বয়সে অনেক তরুণ, হয়তো ওর ছেলের বয়সী। নিজাম উদ্দিনের নিজের হাউজিং নিয়ে আর তেমন চিন্তা নাই। সোশ্যাল ওয়ার্কের যেমনটি বলেছে, হাসপাতাল থেকে রিলিজ দিলেই নতুন সাপোর্টিভ হাউজিং এ চলে যাবে, কিন্তু জনের কি হবে? সেই যে রেপ হওয়ার পর থেকে ছেলেটি শেল্টারের কথা কিছুতেই কানে তুলতে চায়না। ওর একটি পার্মানেন্ট হাউসিং এর ব্যবস্থা করতে পারলে খুব ভালো হতো। একজন হাউজিং ওয়ার্কারের সাথে কথা বলা দরকার। ছেলেটি অনেকটা একরোখা জেদি টাইপের। সারাক্ষন শুধু গিটার নিয়ে গান গেয়ে বেড়ায়। জীবন সম্পর্কে তেমন কোনো পরিকল্পনায় নাই। নিজাম উদ্দিনের নিজেরও তেমন পরিকল্পনা নেই. কিন্তু তবুও জনের মতো এতটা ছন্নছড়া টাইপের না। নিজাম উদ্দিন প্ল্যান করে, কালকে সকালে হাসপাতালের সোশ্যাল ওয়ার্কারের সাথে জনের ব্যাপারে অবশই আলাপ করতে হবে।দেয়ালে টাঙানো দেয়াল ঘড়িটি দিকে চোখ পরতেই দেখে ভোর সোয়া তিনটার মতো বাজে। জনের চোখে এখনো ঘুম নেই। এর মাঝে, গেটের সিকিউরিটি গার্ড কে বলে ২/৩ বার বাহিরে যেয়ে নিজাম উদ্দিন সিগারেট খেয়ে এসেছে। চারিদিকে সুন সান নিরাবতা। পাশের বেডের কে একজন ঘুমের মধ্যেই খিল খিল করে হাসছে। হয়তো সুন্দর কোনো শূন্য স্বপ্ন দেখছে। নিজাম উদ্দিন একটু কাশি দিতেই লোকটি পাস ফিরে শুয়ে এক মিনিটের মধ্যে এবার নাক ডাকতে থেকে। নিজাম উদ্দিনের বাবার কথা মনে পরে। তার বাবাও ঘুমের মধ্যে বেশ নাক ডাকতো । একদিন শুক্রবারে জুম্মার নামাজ পরে সবাইমিলে টমেটো দিয়ে ডিম্ আলুর ঘাঁটি দিয়ে ভাত খেয়ে সবাই বিছানায় শুয়ে শুয়ে গল্প করছে। নিজাম উদ্দিনের বাবা তমিজ উদ্দিন সুর করে নাক ডাকা শুরু করলেন। আসমা আপা, চম্পা, নিজাম উদ্দিন এমন কি কোলের মন্টুও তমিজ উদ্দিনকে ঘিরে ধরে দাঁড়িয়ে দাঁড়িয়ে বাবার নাক ডাকা অনুষ্ঠান উপভোগ করছে। চম্পা ফিস ফিস করে বললো: “দেখ দেখ বাবা নাক ডাকার সুর মনে হচ্ছে একটি বিশেষ প্যাটার্ন ফলো করছেন। প্রথম কয়েক সেকেন্ড হালকা মাঝারি টাইপ, তার পর কয়েক সেকেন্ড জোরে জোরে হতে হতে প্রচন্ড উচ্চ ভলিউমে তার পরে আবার ভলিউম কম”. চম্পার কথা শুনে সবাই এক সাথে জোরে হেসে উঠতেও বাবার ঘুম ভেঙ্গে যায়. ঘুম ভেঙ্গে বাবা চোখ বড় বড় করে তাকাতেই সবাই যে যেদিকে পারে দৌড়ে পালায়। শুধু মন্টু টা গাধার মতো বাবাবার সামনে ফ্যালফ্যাল করে তাকিয়ে থেকে বলে,” বাবা, তুমি নাক ডাকছিল কেনো ?” ডিসি অফিসের কেরানি তমিজ উদ্দিন সাধারণত বাচ্চাদের গায়ে হাত তোলা তো দূরের কথা বাচ্চাদের সঙ্গে কোনো জোরে কথাও বলে না। সেই বাবা মন্টুকে ধমকের সুরে বললেন, “যা ভাগ এখান থেকে।” মন্টু ভেউ ভেউ করে কাঁদতে লাগলো। মন্টু-র সাথে এটা নিয়ে দ্বিতীয়বার বাবা তমিজ উদ্দি খারাপ ব্যাবহার করলো। এর আগেরবার যেটা হয়েছিল সেটা হলো তমিজ উদ্দিনের ছাতা নিয়ে. তমিজ উদ্দিনের এই ছাতা ঝড়, বৃষ্টি, রোদ সহ প্রত্যেকদিনের নিত্য সঙ্গী। সকাল বেলা নাস্তা খেয়ে কাঁধে একটি ব্যাগ ঝুলিয়ে একহাতে ছাতা ধরে ও আরেক হতে বাইসাইকেলের হ্যান্ডেল ধরে তমিজ উদ্দিন বছরের পর বছর ঘড়ির কাটা ধরে ডিসি অফিসের দিকে রওনা হয়। সেদিন অফিস যাওয়ার সময় তমিজ উদ্দিন কিছুতেই ছাতা খুঁজে পাচ্ছেনা । একে একে সবাইকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে । ভয় পেয়ে মন্টু কিছু না বলতেই কাঁদতে কাঁদতে বললো সে ছাতাটি নিয়ে খেলেছিল ঘূর্ণির মতো করে এবং এক পর্যায়ে ছাতাটি ভেঙ্গে যায় তাই, ও ভাঙ্গা ছাতাটিকে আলমারির পিছনে লুকিয়ে রেখেছে। ডিসি অফিসের নিরীহ কেরানি তমিজ উদ্দিন ভয়ঙ্কর ভাবে খেপে গেয়ে মন্টুকে কষে এক চড় মারলেন । সম্ভবত, মন্টুর জীবনে এটাই প্রথম বাবার হতে মার্ খাওয়া।বন্ধু জন, ছোট ভাই মন্টু, বাবা তমিজ উদ্দিন প্রভৃতি মানুষ গুলোর কথা ভাবতে ভাবতে নিজাম উদ্দিন একসময় গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পরে।

হাসপাতালের পূর্ব দিকের জানালা গোলে ঘড়ের মধ্যে ঝলমলে রোদ এসে পরেছে। হাসপাতালের ক্লিনার স্প্যানিশ মহিলাটি হাসপাতালের এক প্রান্ত থেকে সকাল বেলার নিত্য দিনের ক্লিনিং কার্যক্রম শুরু করেছে। কাঁধে স্টেথিস স্কোপ ঝুলিয়ে দুই একজন নার্স এদিক ওদিক ছুটছে। রুগীদের বেড এর পাশে ট্রে -তে সকালের নাস্তা দেয়া হয়েছে। আজকের নাস্তার মেনু এক বাটি ওটমিল, পিরিচে করে কুচি কুচি করে কাটা কিছু ফল/মূল, দুটি সিদ্ধ ডিম্ ও এক গ্লাস গরম দুধ। নিজাম উদ্দিন ঝটপট নাস্তা খেয়ে রেডি হতে থাকে। আজ, হাসপাতালের সোশ্যাল ওয়ার্কার ও একটি এনজি ও -র হাউজিং কর্মীর সাথে বাসা দেখতে যাওয়ার কথা। সব কিছু ঠিক থাকলে, ফেব্রুয়ারির এক তারিখ থেকেই গ্রূপ -হোম টাইপের এপার্টমেন্ট নিজাম উদ্দিনের পাকা পাকি ভাবে উঠে যাওয়ার কথা। শুরুর দিকে রাস্তায় রাস্তায় রাত কাটাতে অভ্যাস্ত নিজাম উদ্দিনের এই হাউজিং এর ব্যাপারে মোটেই আগ্রহ ছিল না। পরিবর্তিতে, সোশ্যাল ওয়ার্কারমহিলার ক্রমাগত আলাপে ঢেকি গেলার মতো করে রাজি হতে হয়েছে। মহিলাটি হাউজিং কর্মীকে বলে ওদের স্ট্রিট আউটরিচ প্রোগ্রাম থেকে নিজাম উদ্দিনের জন্য শীতের ভারী জ্যাকেট , দুইটি জিনসের প্যান্ট, দুইটি ফুল হাতা শার্ট, এক জোড়া জুতা ম্যানেজ করে এনেছে।

নিজাম উদ্দিন আজ জুতার ফিতা লাগাতে যেয়ে বিস্ময়ের সাথে লক্ষ্য করলো কেমন যেন একটু নিজেকে একসাইটেড মনে হচ্ছে। ঠিক আনন্দ বা উত্তেজনা না তবে কেমন যেন একটা অনভুতি। তবে কি এত বছর রাস্তায় রাস্তায় মুক্ত স্বাধীনভাবে ঘুরাঘুরি জীবনযাপন এখন থেকে দেয়ালও আবদ্ধতার দিকে জড়িয়ে যাওয়াতে কিছুটা উদ্বিগ্ন! এমন সময়ে, মেয়ের দেওয়া ফোন বেজে উঠে:
-“বাবা , তুমি কি বাসা দেখতে রওনা হয়েছো? পছন্দ হোক বা না হোক, একটা কিছু পাওয়া যখন গিয়েছে তুমি অবস্যই আজকে ফাইনাল করে ফেলবে। তোমাকে যদি লিজ পেপারে সাইন দিতে বলে, অবশই সাইন করবে”। এক নাগাড়ে কথাগুলো বলে ফোন রেখেই দেয় নাজু। বাবাকে নিয়ে মেয়ের উৎকণ্ঠায় নিজাম উদ্দিনের বেশ ভালোই লাগে। শুধু মেয়েই বা কেন, এই যে হাসপাতালের সোশ্যাল ওয়ার্কার মহিল, এনজি ও-টি হাউজিং কর্মী এত মানুষ সবাই চাচ্ছে নিজাম উদ্দিন যেন কোনো জায়গায় স্থিতিশীল হয়ে বসবাস শুরু করে। উন্নত দেশে থাকার মজাই আলাদা। কানাডাতে নিজাম উদ্দিন প্রায় ৩০/৩৫ বছর ধরে থাকে। এই দীর্ঘ সময় একজন ইমিগ্রান্টএর সেটেলড হওয়ার জন্য যথেষ্ট সময়। নিজাম উদ্দিনের পরিচত দেশ থেকে আসা বেশ কিছু বাংলাদেশী এখানে ঘর/বাড়ি কিনে বেশ ভালই আছে। উইকেন্ডে এসব বাসায় পালা করে পার্টি হয়, ভালো/মন্দ রান্না হয়। অনেক রাত অবধি জম্পেশ আড্ডা হয়। একসময় নিজাম উদ্দিনও রুপা সহো এসব নিমন্ত্রনে যেত। ভাগ্যের পরিহাসে, রুপা শৈশবের বন্ধু একরামের সাথে ভেগে যাওয়ার পর থেকে সবকিছু এলোমেলো হয়ে পরে নিজাম উদ্দিনের জীবন ও পথ। আজ গ্রূপ হোম এর এক রুমের একটি কামরার জন্য মন উতালা হয়ে আছে। সকাল নয়টার মতো বাজে। একটু পরেই সোশ্যাল ওয়ার্কার মহিলাটি চলে আসবে।

জাম উদ্দিন, হাসপাতালের মধ্যেই টিমহরটোন এর স্টোরে যেয়ে এক কাপ কফি নিয়ে গেটের বাহিরে আসে। গরম কফিতে চুমুক দিয়ে পকেট থেকে আধা পড়তে সিগারেট বের করে ধরায়। নাস্তার পরে কফির সাথে দিনের প্রথম সিগারেট অন্যরকম একটি আমেজ তৈরী করে। নিজাম উদ্দিন কিছুটা দার্শনিকের মতো করে ভাবতে থাকে, বাংলাদেশে রেল স্টেশন গুলোর প্লাটফর্মে শত শত ছিন্নমূল মানুষ শীতের রাতে গায়ে মাথায় শত ছিন্ন কাঁথা মুড়িদিয়ে মশার কামড় খেয়ে রাত কাটাচ্ছে। এদের হাউজিংনিয়ে এর সরকার/বেসরকারি কোনো পরিকল্পনা নেয়া হচ্ছে বলে নিজাম উদ্দিনের ধারণা নেই । তবে, নিজাম উদ্দিনের এতটুকু ধারণা আছে যে বাংলাদেশে ছোট বড় অসংখ্য এন জি ও গড়ে উঠেছে। এঁরা, গরিব মানুষদেরকে মাঝারি সুদে টাকা ধার দেয়। এই ঋণ এর টাকা শোধ করতে এদের নাভিশ্বাস উঠার মতো অবস্থা। এসব দেশের মতো একেবারে তৃণমূল মানুষের জন্য যদি বাংলাদেশে বেকার ভাতা, শিশু পালন ভাতা অথবা সরকারি হাউজিং-এর ব্যবস্থা থাকতো সত্যিকার ভাবে অনেক ভালো হতো। সিগারেটে শেষ টান দিয়ে এই ভাবনাগুলিকে আপাততঃ দেশের তথাকথিত দেশপ্রেমিক নির্লোভ রাজনীতিবিদদের উপর ছেড়ে দিয়ে হোমলেস নিজাম উদ্দিন নিজের হাউজিং এর দিকে মনোযোগী হয়ে সোশ্যাল ওয়ার্কার মহিলাটির জন্য অপেক্ষা করতে থেকে ।

—————————————————————-

(হোমলেস শিরোনামে এটি পাঠকের জন্য শেষ পর্ব তবে অসমাপ্ত লেখা । লেখাটি ধীরে ধীরে একটি পূর্ণাঙ্গ উপন্যাসের পথে এগিয়ে চলেছে । আশাকরি, সৃষ্টিকর্তার কৃপায় আপনাদের আশীর্বাদ নিয়ে প্রবাসে দেশী হোমলেস নিয়ে তথ্যবহুল উপন্যাসটি শীঘ্রই আপনাদের হতে তুলে দিতে সক্ষম হবো । আপনাদের মহামূল্যবান কমেন্টস লেখাটিকে আরো বেগবান করবে!!! তবে, অপেক্ষাকালীন সময়ে নতুন সিরিজ নিয়ে আবার হাজির হচ্ছি । সঙ্গেই থাকুন!!!)

 

পূর্ববর্তী নিবন্ধএকটি জন্ম
পরবর্তী নিবন্ধমাঝরাতে ঘুম ভেঙে গেলে – শেষ পর্ব
জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন
জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন (জন্ম: ১৯৬৬ ), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে উন্নয়ন কর্মী হয়ে দেশীয় ও আন্তজার্তিক অবাণিজ্যিক প্রতিষ্ঠানে চাকুরী শুরু করেন এবং তখন থেকেই লেখালেখিতে মনোনিবেশ। তবে লেখালেখি শুরুটা ছিল সেই হাইস্কুল জীবনে পাড়ার বড় ভাইদের প্রকাশিত ম্যাগাজিন 'অবসর' নামক পত্রিকার মাধ্যমে। ২০০৩ সালে কানাডায় সপরিবারে স্থায়ী ভাবে বসবাস শুরু করে, আবারও পড়াশুনা, প্রথম Humber College থেকে সোশ্যাল সার্ভিস বিষয়ে দুই বছরের ডিপ্লোমা, পরে University of Guelph থেকে ফ্যামিলি & কমিউনিটি সোশ্যাল সার্ভিস বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়ে আবারও উন্নয়ন কর্মী হিসাবে রেজিস্টার্ড সোশ্যাল সার্ভিস ওয়ার্কার হিসাবে ২০১০ সাল থেকে অদ্যাবধি টরেন্ট ভিত্তিক বিভিন্ন অবাণিজ্যিক প্রতিষ্ঠানে চাকুরীর করছেন । লেখকের কয়েকটি জনপ্রিয় ধারাবাহিক গল্পপ্রবাসী ব্লগ, কানাডা ভিত্তিক একটি সাপ্তাহিক বাংলামেইল পত্রিকায় এবং মাসমিডিয়াতে ব্যাপক সাড়া পাওয়ার পরে ঢাকায় ২০২৩ সালের একুশে বইমেলায় লেখকের তিনটি বই হোমলেস, সিঙ্গেল মাদার, জোসনা ম্যানশন উপন্যাস আকারে প্রকাশিত হয় । বর্তমানে হাউজ হাজব্যান্ড নামে লেখকের আরেকটি জনপ্রিয় ধারাবাহিক কে উপন্যাস হিসাবে ২০২৪ সালের ঢাকা একুশে বইমেলায় প্রকাশিত হওয়ার অপেক্ষায় আছে । মুক্তিযুদ্ধ বিষয়ক লেখকের একটি জনপ্রিয় গল্প 'শেকড়' ২০২১ সালে বাংলাদেশের বুকল্যান্ড প্রকাশনা থেকে ৫০ লেখকের ভাবনা নিয়ে পঞ্চাশে বাংলাদেশ গ্রন্থে প্রকাশিত হয়েছিল। গল্প/উপন্যাসের পাশাপাশি কবিতা, প্রবন্ধ লেখা ছাড়াও খেলাধুলা নিয়েও লেখকের অনেক লেখা রয়েছে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন