ক্রিস্তিয়ান্সান্দ, নরওয়ে থেকে:-

যে জাতি তার শিকড় এবং নেতৃত্ব দানকারী মানুষদের ভুলে যায়, তারা অন্য জাতির কাছে কখনো সম্মানিত হতে পারেনা।. অসাধারণ বন্ধুত্ব, বর্ণিল সংস্কৃতি, অপরকে সম্মান এবং মর্যাদা দেবার কারণে বাংলাদেশ এবং এর জনগণ অতি সুপরিচিত।

IMG_2872

১৯৭১ সাল থেকে আমরা বাংলাদেশীরা বিভিন্ন দেশে বসবাস করে এবং বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা পাঠিয়ে আমাদের দেশকে সচল রেখেছি। ওই সমস্ত তারকারা যারা অনেক আগে প্রথম বিদেশ এসেছিলেন, তারা কঠোর পরিশ্রম করেছেন, মোকাবেলা করেছেন অনেক প্রতিবন্দকতা, অর্জন করেছেন সাফল্য এবং সেই সাথে তৈরী করে দিয়েছেন নতুনদের আসার জায়গা।

DSC03331আমি আজকে তুলে ধরব এমন একজন বেক্তিত্বকে, নরওয়ের Kristiansand এবং বাংলাদেশেও যার অবদান অসাধারন। তেপ্পান্ন বছর আগে Kristiansand প্রথম আসা বাংলাদেশীদের মধ্যে মনির আলী হচ্ছেন এমনি একজন যিনি এখানকার মাটিতে বাংলাদেশীদের পদার্পণ সূচনা করেন। তিনি একজন বাংলাদেশী নরওয়েজিয়ান এবং প্রতিষ্টিত ব্যাবসায়ী।

DSC03334মনির আলী ১৯৮৯ সালে এখানে আসেন এবং তখন থেকেই কঠোর পরিশ্রম করেছেন নিজের এবং পরিবারের সম্মৃদ্ধ জীবনের প্রত্যাশায়। তার পরিশ্রমের ফল তিনি পেয়েছেন, তার প্রতিষ্টিত ব্যবসায় অনেক মানুষের কর্মসংস্তান হয়েছে, অনেকেই তাদের জীবন মানের পরিবর্তন করতে পেতেছেন। ১৯৮৯ সাল থেকেই তিনি এত মানুষকে সহায়তা করেছেন যার সংখ্যা হয়ত তিনি নিজেও মনে রাখতে পারেননি। তিনি দেখিয়েছেন কিভাবে একটি চাকুরী পাওয়া যাবে, বাসস্থানের ব্যাবস্থা করা যাবে. অনেক সময় তিনি অনেক মানুষের পেপার ওয়ার্ক করে দিয়েছেন যা অনেক মানুষ এবং তাদের পরিবারের জন্য নরওয়েতে বৈধভাবে বসবাসের জন্য অপরিহার্য ছিল।
IMG_2897আমরা বাংলাদেশীরা কথা বলতে ভালবাসি কিন্তু খুব কম মানুষই আছি যারা অন্যকে সত্যিকারের সহায়তা করি -যে সহায়তা একজন মানুষের বেক্তিগত জীবনে বা পরিবারে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসে। আমাদের মনির আলী তার সর্বোচ্চ চেষ্টাই করেছেন এবং সেজন্যই তিনি আমাদের পথ প্রদর্শক। আমাদের কমুনিটির প্রতি অবদানের জন্য অনন্য এই মানুষটির প্রতি আমাদের সর্বোচ্চ সম্মান দেখানো উচিত। বাংলাদেশী কমিউনিটি কৃতজ্ঞ চিত্তে এইসব সুপার হিরোদের শ্রদ্ধা জানায় এবং এই স্মীকৃতি ভবিস্যতেও অব্যাহত থাকবে। আমরা তার কঠোর পরিশ্রম, আমাদের জন্য তার প্রচেষ্টা এবং অবদানকে সারাজীবন শ্রদ্ধা ও সম্মানের সাথে মনে রাখব।

DSC03224মনির ভাই, আমরা আপনার সৌভাগ্য কামনা করি, প্রার্থনা করি আপনার সুখী, সুস্থ এবং দীর্ঘ জীবন এবং আশা করি আমাদের সম্মৃদ্ধির জন্য আপনার অবদান অব্যাহত থাকবে।

DSC03324

IMG_3089

3 মন্তব্য

  1. মনির ভাই এর মত মানুষ যেন দেশে দেশে হয় এবং আমরা এখানে নরওয়ে তে যারা আছি, আমরা মনির ভাইকে নিয়ে গর্বিত বুদ করি. আহ্হাল যেন উনাকে অনেক বসর বাচিয়ে রাখেন—- *heart*

  2. I know Mr Minir from 2002 and I have a good relation with him. He help many of our young people for settlement in EUROPE. He is a good man and I wish him more success and peaceful life

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন