টরেন্টো থেকে:-

আমরা, বিশেষ করে বাঙালিরা গ্রীষ্মে কম বেশি কোথাও না কোথাও যেএ থাকি, কিন্তু শীতকালে ঘরের মধ্যের কিছু প্রোগ্রাম ছাড়া বাইরে তেমন কোথাও যাওয়া হয় না অথচ এখানে শীতেও অবকাশ যাপনের অনকে জায়গা আছে। শীতকালে অনেক কটেজ এবং campground খোলা থাকে।আপনি না গেলে বা না দেখলে বিসশাস করতে পারবেন না যে কত লোক ওখানে যায় এবং সময় কাটায়। শীত বেশি এবং সুর্যের আলো না থাকায় শিত্কাল্টাকে এখানে অনেক বড় মনে হয় তাই শুধু গ্রীষ্মের আশায় বসে না থেকে শীতেও একটু বের হতে পারলে মন এবং শরীর দুটোই ভালো থাকবে।কটেজ বা campground এ হিটিং এর বেবস্থা থাকে, আবার কেউ যদি পুরাপুরি naturally থাকতে চান তাও পারবেন।দিনের বেলা স্কিইং, হাইকিং, ডগস্লেজিং, সনোমোবিলিং এবং টোবাগনিং থেকে শুরু করে অনেক একটিভিটিসই আছে। সন্ধা বেলায় ফায়ারপেলেছের এর পাশে বসে ডিনার এবং চা কফি বা ঝালমুড়ির আড্ডা জমাতে পারেন। আবার ঘুমানোর আগে বাইরে ফ্রোজেন লকের উপর দিয়ে কিছুক্ষণ হেটে আসলে আপানর ঘুম সুন্দর ঘুম হবে, কোনো ট্যাবলেট খেতে হবে না। আপনি যদি রাত কাটাতে না চান শুধু মাত্র দিনের জন্য ও থাও যেতে পারেন।

dog sledging, ব্লু মাউন্টেন এর উত্তরে, ২০১৫

যেমন ধরুন স্কি করতে না জানলেও ব্লু মাউন্টেনএ গিয়ে বাচচাদের নিয়ে ২/১ ঘন্টা ঘুরে আসলে অনেক ভালো লাগবে। আপনি চাইলে স্কি lesson নিতে পারেন। আপনার স্কি-সরম্জামাদী কিনতে হবে না, চাইলে ভাড়া করতে পারেন। আবার ধরুন Muskoka বা Halliburton এলাকায় অনকে dog – sledging আছে যেখানে এক দিনের, অর্ধেক দিনের বা এমনকি ২/১ ঘন্টারও ride আছে, সেখানেও আপনি আপনার day-tour এ যেতে পারেন। মাছ ধরার শখ তাকলে ice -fishing এ জতে পারেন।

আপনারা হয়তো জানেন কানাডাতে অতীতে যখন যান্ত্রিক কোনো যানবাহন ছিলনা তখন আদিবাসীরা গরমকালে Canoe তে আর শীতকালে dog -sledge এ যাতাআত করতেন, কিন্তু আমার ধারণা আমরা খুব কম বাঙালিরাই এর বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছি। অথচ এটা খুব একটা কঠিণ কোনো বিশয় না। এর জন্য আপনাকে অতি উত্তরে অর্থাত Yukon বা Alaska যেতে হবে না, আপনি ২/১ ঘন্টার ড্রাইভ এ এই অন্টারিওতেই কোথাও যেতে পারেন। ছোটোবড়ো সবার জন্যই এটা একটি সুন্দর এবং আনন্দের অভিজ্ঞতা।

Caledon winter festival ফ্যামিলি ডে ২০১৪

এসমস্ত শীতকালীন অবকাশ যাপনের জন্য আপনাকে খুব বেশি খরচ করতে হবেনা, যদি ২/১ ফ্যামিলি বা ক-একজন বন্ধুবান্ধব একসংগে যেতে পারেন তাহলে খরচ খুবই কম, তাছাড়া আমি ব্যয়সাধ্য কোনো তথ্য আপনাদেরকে দিতে চাই না কারণ সেগুলি আপনারা সহজেই পাবেন।

যাহোক শীত এখনো শেষ হইনি তাছাড়া শীতের প্রকোপ এবার একটু কম তাই দেরী না করে কোনো এক ছুটির দিনে বের হোএ পড়ুন।

Caledon winter festival ফ্যামিলি ডে ২০১৪

 

Maple Syrup Festival, Rockton, On ২০১৩

 

মুকুল

৬ ফেব্রুয়ারী ২০০১৬

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন