টরন্টো থেকে:-

 

হায়রে বাঙালি ! এত কিছু নিয়ে মাতা মাতি কিন্তু পরবাসীর রান্না ঘরে কারোর খবর নাই।  কলি ভাবির পুলি পিঠা আর খিরের পিঠা না হলে তো উপষই করতে হত। পট্লাকে তো খাবারের অভাব দেখি না কিন্তু পরবাসীর রান্না ঘর শূন্য কেন ? ধন্যবাদ কলি ভাবি আপনার সাহসী পদক্ষেপের জন্য। আপনার পদাঙ্ক অনুসরণ করে দেখি একটু পরবাসীর রান্না ঘরে যাই এবং চেষ্টা করি কিছু করার।
আমার ছাত্র জীবনের একটা গড়ে হরিবল রেসিপি থেকে হোম-মেড পিজ্জা বানানোর চেষ্টা করব। ইউরোপ ছাত্র থাকাকালীন এক ইতালীয় বন্ধু এবং আর এক বাঙালি বন্ধুর পিজ্জার দোকানে আড্ডা মারার থেকে এটি শেখা। পিজা যতটা সুস্বাধু খাবার ততটা সুস্বাস্থ্যকর নয়, তবে বাইরেরটা না খেএ নিজে বানিয়ে খেলে কিছুটা স্বাস্থ্যকর করা যায়।  যেমন ধরুন আপনি বাইরের থেকে কম লবন দিতে পারেন , লাল ময়দা বেবহার করতে পারেন , লাইট চীস বেবহার করতে পারেন, প্রচুর পরিমানে সবজি দিতে পারেন , পিজ্জা কাস্ট তা পাতলা করে সবজির পরিমান বেশি দিতে পারেন, মাছ বা লো ফ্যাট মাংসও দিতে পারেন। এবং খরচও কম পড়বে।  তাছাড়া যারা হালালের বেপারে সচেতন তারা নিশ্চিত থাকবেন আপনার খাবারে হালাল ছাড়া অন্য কিছু স্পর্শ হসছে না। দোকানে pepperoni পিজ্জা যে হাত দিয়ে বা যে কাউন্টারে বানানো হসছে সেই হাত এবং সেই কাউন্টারেই vegi পিজ্জা তৈরী হস্ছে। যাহোক এটি প্রত্যেকের বেক্তিগত বেপার। এবার আসুন আমরা সহজে কিভাবে বাসায় সুসাধু পিজ্জা বানাবো।
আপনি যদি পিজ্জা ক্রাস্ট নিজে না বানাতে পারেন তাহলে NO-frills থেকে কিনে নিতে পারেন , দুটির প্যাকেট $৩.৯৯ এবং এর সঙ্গে দুটি পিজা সচ থাকবে। যারা এটা কিনে করতে চান তারা খামি (dough) বানানো পদ্ধতি বাদ দিতে পারেন।
Dough বা খামি করে কিভাবে ক্রাস্ট করবেন। জাস্ট একটি ১২ ইঞ্চি পিজ্জার উপকরণ।

খামি উপকরণ :
৩ কাপ all purpose flour (আটা )
পরিমানমত লবন
১ টেবিল চামচ olive oil
২ চা চামচ yest ( প্রতিটি grocery store এ বেকিং সেকশনএ yest পাবেন , তবে আপনি কিনবেন instant yest , এতে সময় কম লাগবে। আপনি বোতলেও পেতে পারেন আবার ৩ প্যাক এর একটি ফাইলও কিনতে পারেন )

পদ্ধতি :

প্রথমে আটার সঙ্গে yest এবং লবন ভালো করে মিশিয়ে olive oil দিয়ে মাখান। এর পরে আস্তে আস্তে হালকা; যাকে বলে কুসুম কুসুম গরম পানি দিয়ে কিছুক্ষণ মাখিয়ে একটি পাত্রে ঢেকে পাশে রাখুন। জাস্ট ৫/১০ মিনিট রাখলেই চলবে।  এই সময়টিটে আপনি আপনার সবজি কাটাকাটি করতে পারেন। ৫/১০/১৫ মিনিট পরে খামিটি ফুলে অনেক বড় হবে। এবার এটাকে বেলন বা হাত দিয়ে বেলে ১০/১২ ইঞ্চির একটা রুটির মত ক্রাস্ট তৈরী করুন।হোএ গেল আপনার ক্রাস্ট।
এটাকে এবার পিজা বানানোর একটি গোল প্যানএ রাখুন।
যারা দোকান থেকে ক্রাস্ট কিনছেন তারা এর পরবর্তী ধাপ অনুসরণ করুন।

পিজ্জা উপকরণ :
কুচি করে কাটা ২ কাপ mozzarella cheese . কুচি করে কাটাও কিনতে পারেন আবার ৪৫০ বা ৫০০ gm এর প্যাকেট কিনে নিজে কেটে নিতে পারেন তাতে খরচ কম পড়বে। cheese light বা  regular  যেটা ইস্ছা দিতে পারেন।
দেড় কাপ পিজা সচ ( বাজারে কিনতে পাবেন বা নিজে টমেটো দিয়ে বানাতে পারেন, আর দোকানের ক্রাস্ট কিনলে সচ সঙ্গে থাকবে। টমেটো দিয়ে করতে হলে টমেটো কুচি করে কেটে তার সঙ্গে, ধনের পাতা , বাসিল , লাল পিয়াজ , আমাদের সাধারণ মশলা দিয়ে অল্প জালে চাটনির মত করে রান্না করুন।
এক চা চামচ dry oregano leaves (no -frills এ কিনতে পাবেন , একটি বোতল অনেক দিন চলবে , আপনি অন্য রান্নাতেও বেবহার করতে পারেন।
আধা কাপ মাশরুম কুচি
আধা কাপ green pepper লম্বা ফালি করে কাটা
আধা কাপ yellow pepper  লম্বা ফালি করে কাটা
১/৪ কাপ লাল পিয়াজ লম্বা করে ফালি কাটা
আপনি ইস্চা করলে আরো অনেক সবজি , টুনা , বা মাংশ কুচি দিতে পারেন।
এ মুহুর্তে আপনি আপনার conventional ওভেন টি ৩০০ থেকে ৪০০ ডিগ্রী তাপে জালিয়ে রাখুন

পদ্ধতি :

এবার আপনার পিজ্জা বানানোর প্যানএ পিজ্জা রেখে টমেটো সচ সারা পিজ্জার উপর সমান করে মাখিয়ে দিন। (যারা একটু মরিচ খেতে ভালবাসে তারা এর উপরে ২/১ টি কাচা মরিচ কুচি করে কেটে ছোড়িয়ে দিতে পারেন।
এবার ৪ ভাগের এক ভাগ cheese পুরো ক্রাস্টের উপর ছড়িয়ে দিন।  এর পর প্রথমে লালা পিয়াজ, মাশরুম এবং তারপরে yellow আর green pepper সমান করে ছড়িয়ে দিন।
এবার বাদ বাকি cheese দিয়ে পুরো পিজা টি ঢেকে দিন। এর পরে আপনি ২টা রসুনের কোআ কুচি করে olive oil মিশিয়ে পুরো পিজ্জার উপর ছড়িয়ে দিন , সুন্দর একটা ঘ্রাণ লাগবে।
এবার আপনার ওভেন এর Bake সুইচ অন করুন , এতে করে নিচের কয়েলটা জলে উঠবে। এটি ৫০০ ডিগ্রিতে রাখুন। এবার আপনার পিজ্জা প্যানটি এই এর উপর রাখুন। মাঝে মাঝে প্যানটি ঘুরিয়ে দিন। ১০/১৫ মিনিট পরে একটা tongue বা চামচ দিয়ে পিজ্জার তলা চেক করে দেখুন ক্রিসপি হযেছে কিনা , তবে খেআল রাখবেন পুড়ে না যায়।  তলা ক্রিসপি হলে পিজ্জার  প্যানটি ওভেনের উপরের তাকে দিন এবং bake বন্ধ করে broil প্রেস করে Hi তে দিন , এতে করে নিচের কয়েলটা নিভে যাবে এবং উপরের কয়েলটা জলে উঠবে। ৫/৬ মিনিট পরেই দেখবেন পিজ্জার উপরের cheese টগবগ করতে শুরু করেছে।  এখনি নামিয়ে ফেলুন। গরম থাকা অবস্থায় পিজ্জার উপরে শুকনো oregano পাতার গুড়া ছড়িয়ে দিন। এবার কাটন বোর্ড এ রেখে পসন্দমত slice করে নিন।
হযে গেল আপনার হোম -মেড পিজ্জা।
চেষ্টা করুন , কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখুন। যেই চেষ্টা করুন না কেন সফল হবেন এবং বাইরের পিজ্জা আর খেতে চাইবেন না। অনেক ভাবিরাই চেষ্টা করেছেন এবং শুধু মাত্র সফলই হন নাই, বরং আমার থেকে ভালো বানিয়েছেন।
আপনি দোকান থেকে ক্রাস্ট কিনলে শুধু মাত্র সবজি কাটতে যে সময় , এর পর ওভেনএ bake করেত ১৫/২০ মিনিট। আপনি অনেকগুলি এক সঙ্গে বানিয়ে slice করে ফ্রিজে ফ্রোজেন করে রেখে ২/৩ মাস ধরে খেতে পারেন।  জাস্ট একটু টোস্ট করে নিতে হবে।
এজাতীয় লেখা জীবনে প্রথম তাই ত্রুটি মার্জনীয়।

মুকুল
টরন্টো ২৫ মে ২০১৬

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন