হ্যালিফ্যাক্স থেকে:-

গত কয়েকদিনের অনেক মৃত্যু র খবর মনকে খুব আছন্ন করে তুলেছিল ।গতকাল থেকে ফেসবুক এ লক্ষ্য করছি নেপালে মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহত বাংলাদেশের কৃতি সন্তান ক্যাপ্টেন পৃথুলা রশিদ ও সদ্য প্রয়াত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিশ্ববরেণ্য পদার্থবিদ স্টিফেন হকিং কে নিয়ে অনেকেই চরমপন্থী ,বিরূপ ও অশোভন বক্তব্যের উল্লাসে মেতে আছেন ।এই অনভিপ্রেত ,কুৎসিত আনন্দের উৎস থেকে বিষয়টি সহজেই অনুমেয় হয় স্বাভাবিক মানবিক বোধশূন্যতার কত নিম্ন স্তরে আমরা এসে পৌঁছেছি ।

 

একবার কি সবাই ভেবেছেন ? মেধা বর্জিত শুন্যতা ,মানবিক বোধ শুন্যতার মিথ্যার ,বিভ্রান্তির ,অন্যায়ের সাথে আপোষের সংষ্কৃতি তে আমাদের আর কতটুকু তলিয়ে যেতে হবে ? শুধু খেয়ে পড়ে নিজের আখের গুছিয়ে ,গা বাঁচিয়ে চলা ,সচেতন বোধহীন বেঁচে থাকার নাম কি মানবিকতা ? নিজেকে লজ্জায় গুটিয়ে নিতে ইচ্ছে হয় ।পরম করুনাময় সবার মঙ্গল করবেন ।

পূর্ববর্তী নিবন্ধকোটটা আছে কিন্তু কোটের মধ্যে বাবু নেই !!!!
পরবর্তী নিবন্ধ“বই পড়া”
ফারজানা নাজ শম্পা
কানাডার হালিফ্যাক্সে স্বপরিবারে বসবাসরত ফারজানা নাজ শম্পা একজন লেখক , সংবাদ প্রতিনিধি ও অনুবাদক l নব্বই এর দশক হতে লেখালিখির সাথে সম্পৃক্ত ফারজানা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিষয়ে মাস্টার্স ও নরওয়ের বার্গেন বিশ্ববিদ্যালয় নোরাড ফেলোশীপ নিয়ে 'জেন্ডার উন্নয়ন ‘বিষয়ে এম ফিল সমাপ্ত করেন ।কর্মসূত্রে তিনি বাংলাদেশের 'দি ডেইলি ইনডিপেন্ডেন্ট ' এ সাংবাদিক ও ফিচার লেখক হিসেবে ও পরবর্তী তে নেদারল্যান্ডসের একটি গবেষনা প্রতিষ্ঠানের সহায়তা পুস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের " উইমেন ও জেন্ডার স্টাডিজ" বিভাগের একটি প্রজেক্ট অফিসিয়ালের দায়িত্বে কিছুদিন কর্মরত ছিলেন l যুগান্তর , কানাডার জনপ্রিয় পরবাসী ব্লগ , ঢাকা প্রকাশ , ভারতের র কয়েকটি অনলাইন পত্রিকায় নিয়মিত ভাবে তার লেখা প্রকাশিত হচ্ছে । ফারজানা টরেন্টোর কানাডিয়ান বাংলাদেশি নিউজ সি বি এন ২৪ এর সাথে একজন উপদেষ্টা সংবাদ প্রতিনিধি ও নিয়মিত লেখক হিসেবে সংযুক্ত আছেন । ফারজানা বর্তমানে উত্তর আমেরিকা প্রথম আলোর কানাডার আটলান্টিক সংবাদ প্রতিনিধি হিসেবে সম্পৃক্ত আছেন l তিনি সাংবাদিকতার পাশাপাশি কানাডার সাহিত্যের সাথে বাংলা সাহিত্য ও সংষ্কৃতির মেলবন্ধন স্থাপন করে দুটি দেশের লেখক ও পাঠক সমাজে ভাষাগত পরিচয় ও সাংষ্কৃতিক ভাব বিনিময়ের সুদৃঢ় ভিত্তি স্থাপনের প্রত্যয় নিয়ে তিনি বর্তমানে কানাডার মূল ধারার কয়েকজন লেখকদের বিশেষ সম্মতিক্রমে তাঁদের সাহিত্য কর্ম অনুবাদের প্রয়াস নিয়েছেন l সম্প্রতি কানাডার জনপ্রিয় কথা সাহিত্যিক ব্রুস মাযারের নির্বাচিত কবিতার সমন্বয়ে বাংলা দেশের আরো প্রকাশনী হতে তার প্রথম ভাবানুবাদ গ্রন্থ প্রকাশ পেয়েছে ,যা ২০২২ সালের অমর একুশের বই মেলায় যথেষ্ট পাঠকপ্রিয়তা পেয়েছে l কানাডার সাহিত্য ইতিহাসের পাশাপাশি তিনি বাংলাদশের মহান মুক্তিযুদ্ধ ,যুদ্ধশিশু ও মহিয়সী বীরাঙ্গনা নারীর জীবন, আত্মত্যাগ ইত্যাদি বিষয়ে তাঁর লেখা ও গবেষণার ক্ষেত্রকে বিস্তৃত করেছেন l তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ছয়টি , একটি বই এর নুতন সংস্করণ জার্মানির একটি প্রকাশনা হতে প্রাকাশিত হয়েছে l

3 মন্তব্য

  1. এটা আসলে নতুন কিছু না, আগেও ছিল, যাস্ট শস্তা ইন্টারনেট এ্যাকসেস এসবকে সামনে তুলে আনছে, আর কিছু না। এটাই আবহমান বাংলাদেশ এর স্বাভাবিক চরিত্র।

  2. I guarantee many of those senseless people’s sense would return if you gave them some cash! You will see they will hang the pictures of those who they are undermining now. Simply hypocrites ! Thanks for the post.

  3. শুধু শিক্ষা মানুষের মধ্যে মূল্যবোধ বা ইতিবাচক জীবনবোধ তৈরী করতে পারে না. এটা নির্ভর করে একজন মানুষ কোন পরিবেশে এবং কোন শিক্ষা নিয়ে বেড়ে উঠে তার উপর. সংক্ষিপ্ত অথচ অর্থবহ লেখার জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন