জাস্ট গতকাল আমাদের Etobicoke এলাকার এক পদ্যপ্রাথীর সাথে আলাপের কিছু অংশ এখানে তুলে ধরলাম। এমপি, এমপিপি, মেয়র, কাউন্সিলর যাই বলেন না কেন, এরা জনগণের প্রতিনিধি হলেও এই পদগুলি কিন্তু এক একটি চাকরি, আর সেই অর্থে এরা জনগণের চাকরও বটে, এবং এদের এমপ্লয়ার প্রিতিটি জনগণ। তাই এই চাকরি পেতে হলে চাকরি প্রাথীকে তার ইন্টারভিউ বোর্ডের সকলকে সন্তুষ্ট করতে হবে। এখানে চেহারা দেখিয়ে বা স্বজনপ্রীতি করে খুব একটা কাজ হবে না। এই বিষয়ে প্রয়াত জ্যাক লেটনের একটি গল্প মনে পড়লো।
তার এলাকার একজন ভোটারের সাক্ষাৎকার থেকে জানা। জ্যাক লেটন একবার কাউন্সিলর নির্বাচনে জেতার পরে ওই লোক তাকে অভিবাদন জানানোর পরে মিঃ লেটন ছাইকেল থেকে নেমে বলেছিলেন, “ধন্যবাদ, তবে আজ থেকে আমি তোমার চাকর হয়ে গেলাম আর তুমি আমার চাকরিদাতা”. যারা জনগণের প্রতিনিধিত্ব করেন বা করতে চান তাদের এই মানসিকতাটা থাকা প্রয়জন বলে আমি মনে করি, আর সেটা হলে তার এই চাকরি পাওয়া এবং চাকরি টেকানো সহজতর হবে।
যারা অলরেডি এই সমস্ত পদে আছেন এবং আবারো চাকরিটি চাস্ছেন তাদেরকে আমরা হয়তো সহজে যাচাই করতে পারবো তাদের পূর্বের কর্মকান্ড বিচার করে। কিন্তু যারা নতুন আসছেন তাদেরকে আমরা কিভাবে বিচার করবো। জাস্ট নতুন, তাকে একটা সুযোগ দেওয়া উচিৎ এই যুক্তিটাই কি সব, নাকি তার গায়ের রঙ আর আমার গায়ের রং এক এই জন্য তাকে চাকরিটা দেওয়া উচিত। তাহলে এই নতুন বেক্তি যে এই চাকরিটি ঠিকমতো করতে পারবেন সেটা কিভাবে যাচাই করবো। হাঁ পথ আছে। ওই পদে প্রতিষ্ঠিত হওয়া ছাড়া কি কমুনিটির কাজ করা যায় না, চলমান কিছু ইসু নিয়ে কি কথা বলা যায় না, কমুনিটির সদস্যদের প্রয়োজনে ধর্ম, জাতি, গোষ্ঠী নির্বিশেষে তাদের পাশে দাঁড়িয়ে তাদের জন্য কিছু কি করা যায় না। আমার তো মনে হয় যারা নতুন, তাদেরকে এভাবেই শুরু করা উচিৎ।
আমি আগে ডাউনটাউনের একটি এলাকায় থাকতাম। ততকালীন সময় সিটিতে Harm Reductionnএর একটি ওয়ার্কশপে গিয়ে একটি অপেক্ষাকৃত কম বয়োসের লোকের (অতিথি বক্তা) কিছু কথা শুনেছিলাম। উনি মাদকাসক্ত নিয়ে কথা বলছিলেন। এর পর মাঝে মধ্যে তার কাজ কর্মের কথা জানতে পারতাম। যাহোক এক সময় সে জনপ্রতিনিধিত্ব নির্বাচিত হয়েছিল। অর্থাৎ সে নিজেকে একজন নতুন মুখ হিসাবে উপস্থাপনের আগেই কমুনিটির অনেক ইস্যু নিয়ে অলরেডি কাজ করে ফেলেছিলেন, তাই তাকে অন্য ক্যান্ডিডেটরা অনভিজ্ঞ বা আনকোরা বলে থামাতে পারেন নি। এই ক্ষেত্রে তাকে তার এথনিসিটি বা চেহারার দেখিয়ে চাকরি পেতে হয়নি।
আর একটা কথা হলো, আমি যদি কারো জন্য চাকরির রেফারেন্স দেই তাহলে সেই বেক্তি যদি আমার সাথে কাজ করে থাকে এবং সে তার দক্ষতা প্রমান করে থাকে তাহলে তাকে recommend করতে বা তার সমন্ধে বলতে কোনো দ্বিধা থাকবে না। আর যদি আমার কাছে তার তেমন কোনো কাজের কোনো উদাহরণ না থাকে তাহলে আমি যত বেশি করেই তার কথা বলি কি না আমার বলার জোরটা তাতো শক্তিশালী হবে না। যেমন ধরুন আমি একবার আমার বৌয়ের একটি সাধারণ চাকরির রেফারেন্স দিসছিলাম। তার রেলিয়াবিলিটি, প্রব্লেম সলভিং, টিম ওয়ার্ক ইত্যাদি নিয়ে প্রশ্ন করা হস্ছিলো। আমি মোটামুটি বলেছিলাম, yes she is pretty good at that etc. কিন্তু আমি মন খুলে বলতে পারিনি যে Yes she is excellent on those, কারণ ওই জিনিষগুলিতে সে খুব ভালো হলেও excellent পর্যায়ে নেই। কিন্তু কয়েকবছর আগে আমার এক ছাত্রের (placement student) রেফারেন্স দিতে গিয়ে কিন্তু আমি বলেছিলাম ওই বিষয়গুলিতে তার দক্ষতার বর্ণনার জন্য excellent শব্দটা যথেষ্ট নয়।  তখন রেফারেন্স চাওয়া বেক্তি বললেন কেন excellent যথেষ্ট নয়। তখন আমি তার আমার সাথে তিন মাস থাকার তার অতি নিপুন কাজের দক্ষতার কিছু উদাহরণ দিলাম। উনি তখন বললেন, thats great .
এগুলি আলাপের পর আমার এলাকার ওই পদপ্রাথীকে আমি বললাম তোমার সম্মন্ধে আমার প্রতিবেশীকে হয়তো বলতে পারবো তোমাকে ভোট দেওয়ার জন্য কিন্তু অত্তান্ত জোরেশোরে কিছু বলতে পারবো না, কারণ এই ভোটে দাঁড়ানোর আগে তোমার উল্লেখযোগ্য কোনো কর্মকান্ড নেই যার ভিত্তিতে আমি আস্থার সাথে তাকে বলবো যে তুমি নিশ্চয় অন্য প্রাথীর থেকে ভালো করবে। তবে লোকটা কিন্তু রেগে যাননি। আমাকে বরং ধন্যবাদ দিয়ে I will keep trying, wish for me বলে প্রস্থান করলেন। কে জানে অলৌকিকভাবে উনি হয়েও যেতে পারেন, অথবা হেরে গেলে আজ থেকে আগামী নির্বাচন পর্যন্ত এমন কর্মকান্ড দেখাবেন যাতে করে আমরা তখন তাকেই পছন্দ করবো এবং নির্বাচিত করবো। উল্লেখ উনি আমাদের দেশি নন।
আমরা চাকরি বাকরির ক্ষেত্রে এখানকার এমপ্লয়ার বা চাকরিদাতাদের কোয়ালিটি বিচার না করে শুধু নিজেদের গোষ্ঠীর লোকদেরকে চাকরি দেন এবং কোয়ালিফায়েড ইম্মিগ্রান্টদের দূরে রাখেন বলে অভিযোগ করি। এবং অনেক ক্ষেত্রে এটা সত্যও বটে। তাই আমরা নিজেরা যখন কোনো চাকরি দাতার আসনে বেশি তখন আমাদেরকেও ওই প্রাকটিস থেকে দূরে থেকে বেক্তির কোয়ালিটির ভিত্তিতে তাকে চাকরি দেওয়া উচিৎ।
সবাই ভালো থাকবেন এবং আজকে ভোট দিতে যাবেন। যারা ভালো মনের, যোগ্যতাসম্পন্ন এবং প্রয়জনে কমুনিটির লোকজনের সাথে থাকার মনমানসিকতা ধারণ করেন, আশা করি তারাই যেন নির্বাচিত হয়ে আসেন। তবে যারা শুধু মাত্র নেতা হয়ে নাম কমানোর জন্য আসতে চান তারা যেন না আসেন এই কামনায় করি। আর এই নাম কামানো জাতীয় তথাকথিত নেতা কিন্তু এখানকার সব কমুনিটিতেই আছে, অতএব বুঝেশুনে আপনার সিদ্ধান্ত গ্রহণ করুন। তবে এ কথাও সত্যি যে আমাদের কমুনিটিগুলোতে অনেক অনেক দক্ষ এবং ভালো লোক আছেন তাই আমরা আশা করবো তাদের আগমন যেন বেশি ঘটে।
ধন্যবাদ।
মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন